অভিবাসনব্যবস্থা সংস্কারের এখনই সময়: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রের অভিবাসনব্যবস্থা সংস্কারের এখনই উপযুক্ত সময়। এ সংস্কারের পক্ষে দেশজুড়ে ঐকমত্য বাড়ছে। কংগ্রেসেও এর পক্ষে মত জোরালো হচ্ছে।
গত মঙ্গলবার নেভাদার লাস ভেগাসে একটি হিস্পানিক-প্রধান হাই স্কুলে বক্তৃতা দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রে বর্তমানে এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসী রয়েছেন। তাঁদের বৈধতার সুযোগ দিতে দ্বিতীয় মেয়াদের ওবামা প্রশাসন অভিবাসনব্যবস্থা সংস্কারের প্রক্রিয়া শুরু করেছে। ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির আটজন সিনেটরের সমন্বয়ে গঠিত বিশেষ কমিটি গত সোমবার অভিবাসনব্যবস্থা সংস্কারের পরিকল্পনা প্রকাশ করে।
ওবামা বিশেষ কমিটির সংস্কার পরিকল্পনাকে স্বাগত জানিয়ে বলেন, ‘আমরা কী মানুষ হিসেবে, দেশ হিসেবে বা সরকার হিসেবে অভিবাসনব্যবস্থার সংস্কার চাই, নাকি সমস্যা জিইয়ে রাখতে চাই? আমার মনে হয়, আমরা সমস্যার সমাধান চাই।’ তিনি বলেন, ‘আমার বিশ্বাস, শেষ পর্যন্ত আমরা একটি চূড়ান্ত সংস্কারের ব্যাপারে একমত হতে পারব।’
প্রেসিডেন্ট ওবামা তাঁর বক্তৃতায় অভিবাসনব্যবস্থা সংস্কারের মূল তিনটি বিষয় তুলে ধরেন। এই তিনটি বিষয় হলো: অভিবাসন আইনের কার্যকর প্রয়োগ, অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার পথ তৈরি ও অভিবাসনব্যবস্থার আইন সংস্কার। ওবামা বলেন, অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব পেতে হলে প্রথমে তাঁর অতীত খতিয়ে দেখা হবে। এতে পাস করলে তাঁর ইংরেজিতে দক্ষতা দেখা হবে। এরপর তাঁর কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা হবে। এসব প্রক্রিয়ার পর একটি তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। বিভিন্ন দেশ থেকে যাঁরা যুক্তরাষ্ট্রে বৈধভাবে পাড়ি জমানোর চেষ্টা করছেন, তাঁদের পরে ওই তালিকায় থাকা ব্যক্তিরা নাগরিকত্বের সুযোগ পাবেন।
অভিবাসনব্যবস্থা সংস্কারের প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছেন অভিবাসীরা। অ্যারিজোনার অবৈধ অভিবাসী ম্যাক্সিমা গুয়েরেরো (২২) বলেন, অবৈধ অভিবাসীদের জন্য এটা দারুণ এক সুযোগ।
যুক্তরাষ্ট্রের এক কোটি ১০ লাখ অবৈধ অভিবাসীর মধ্যে ৪০ শতাংশই বৈধভাবে এসেছেন। ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও যুক্তরাষ্ট্রে অবস্থান করায় তাঁরা অবৈধ হয়ে যান। অভিবাসীদের জন্য সুখবর হলো, এবার অভিবাসনব্যবস্থা সংস্কার নিয়ে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি ও বিরোধী দল রিপাবলিকান পার্টি একযোগে কাজ করছে। এএফপি, বিবিসি, রয়টার্স।

No comments

Powered by Blogger.