শিশুরাও লিখছে ক্ষতিকর প্রোগ্রামিং সংকেত!

১১ বছর বা এর চেয়ে কম বয়সী কিছু শিশু সামাজিক যোগাযোগের ওয়েবসাইট এবং গেমিং সাইটগুলোতে হামলা চালানোর জন্য মারাত্মক সব প্রোগ্রাম লিখছে।
কম্পিউটার বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। অ্যান্টিভাইরাস কোম্পানি এভিজি তাদের এক প্রতিবেদনে জানায়, কয়েকটি দেশের শিশুরা এসব প্রোগ্রামিং সংকেত লিখছে। একধরনের খেলা হিসেবে তারা এসব সংকেত লিখেছে।
এভিজির প্রধান প্রযুক্তি কর্মকর্তা ইয়ুভাল বেন আইতজাক বলেন, বিদ্যালয়গুলো যদি প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই শিশুদের কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কে এবং এর প্রভাব সম্পর্কে ধারণা দিত তাহলে শিশুরা ক্ষতিকর এসব কম্পিউটার কোড লেখা থেকে বিরত থাকত।
বিদ্যালয়গুলোকে এখন থেকেই এ ব্যাপারে সচেতন হতে হবে। আর এ থেকে শিশুদের বিরত রাখার জন্য কম্পিউটার কোড লেখার নীতিমালা সম্পর্কে জানাতে হবে।
কোনটা লেখা উচিত, কোনটা উচিত নয়, সে সম্পর্কে তাদের স্পষ্ট ধারণা দিতে হবে। বেন আইতজাক বিবিসিকে বলেন, ‘আমরা যখন এসব সোর্স কোড পরীক্ষা করেছি তখন দেখেছি যে এসব কোড লোকজনের কম্পিউটার থেকে বিভিন্ন তথ্য চুরি করে একটি সুনির্দিষ্ট ই-মেইল ঠিকানায় পাঠিয়েছে। আর এই ই-মেইল ঠিকানাটি কানাডার ১১ বছর বয়সী এক শিশুর।’ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা গবেষণা করে দেখতে পেয়েছেন, এসব কম্পিউটার কোড লেখা হয়েছে মৌলিক কোডিং ভাষা দিয়ে যেমন—ভিজ্যুয়াল বেসিক এবং সি প্লাস দিয়ে।
—বিবিসি অবলম্বনে রোকেয়া রহমান

No comments

Powered by Blogger.