সীমান্তে গুলি না করার ঘোষণা দিতে পারে ভারত

নয়াদিল্লী, ১৯ মার্চ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ॥ কোন ধরনের গোলাগুলিতে বাংলাদেশী নাগরিকদের মৃত্যু এড়াতে ভারত একতরফাভাবে সীমান্তে এক বছর গুলি না করার ঘোষণা দিতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র সচিব জি কে পিল্লাই।
তিনি বলেন, এক বছরের জন্য একতরফাভাবে গুলি না চালানোর বিষয়টি আমরা বিবেচনা করছি। কিভাবে এটা করা হবে তা নিয়ে কাজ চলছে। শুক্রবার নয়াদিল্লীতে ভারত-বাংলাদেশ নিরাপত্তা বিষয়ক সংলাপের উদ্বোধনী বক্তৃতায় পিল্লাই এ কথা বলেন। অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) এ সংলাপের আয়োজক।
ভারতীয় সীমানত্মরী বাহিনী (বিএসএফ) ও বাংলাদেশ রাইফেলস (বিডিআর)-এর মহাপরিচালক পর্যায়ে নয়াদিলস্নীতে চারদিনের সম্মেলনের তিনদিনের মাথায় গত ১৪ মার্চ সিলেটের জৈনত্মাপুর সীমানত্মে দুই বাহিনীর মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এতে অনত্মত ১৩ বাংলাদেশী গুলিবিদ্ধ হয়। এর আগেও এই সীমানত্মে বিএসএফ'র গুলিতে তিন বাংলাদেশী জখম হয়।
দিলস্নী সম্মেলনে এ বিষয়ে দুপরে মধ্যে আলোচনা হয়েছে। গত বছর ঢাকা সম্মেলনে বিএসএফ সীমানত্মে গুলি করে বাংলাদেশী হত্যা না করার ব্যাপারে প্রতিশ্রম্নতি দিয়েছিল। তিনি আরও বলেন, গোলাগুলির কারণে নিরপরাধ নাগরিকদের মৃতু্য প্রতিবেশী দেশটির (বাংলাদেশ) জন্য যে খুবই স্পর্শকাতর ইসু্য সে ব্যাপারে ভারত বেশ সচেতন।

No comments

Powered by Blogger.