পরীক্ষায় জালিয়াতি-৬০ জনেরও বেশি শিক্ষার্থীকে বহিষ্কার করছে হার্ভার্ড

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ের ৬০ জনেরও বেশি শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন গত শুক্রবার এ তথ্য জানায়।
গত বছর রাজনীতি বিষয়ের সমাপনী পরীক্ষায় প্রায় ১২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে অসদুপায় অবলম্বনের অভিযোগ ওঠে।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কলা ও বিজ্ঞান অনুষদের ডিন মিশেল স্মিথ জানান, তদন্ত শেষে অভিযুক্ত অর্ধেকেরও বেশি শিক্ষার্থীকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাকিদের প্রায় অর্ধেকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রতারণার মাত্রাভেদে শিক্ষার্থীদের দুই থেকে চার সেমিস্টারের জন্য বহিষ্কার করা হবে।
গত আগস্টে হার্ভার্ডের শিক্ষার্থীদের পরীক্ষায় প্রতারণার বিষয়টি কর্তৃপক্ষের কাছে ধরা পড়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযোগ করে, চূড়ান্ত পরীক্ষায় শিক্ষার্থীরা একে অন্যের খাতা দেখে লিখেছে বা অন্যকে উত্তর বলে দিয়েছে। পরীক্ষায় ২৭৯ জন অংশ নিয়েছিল। তবে ১২৫ জনের বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তদন্ত শেষে কর্তৃপক্ষ তাদের অর্ধেকেরও বেশি শিক্ষার্থীকে সাময়িক বরখাস্তের সুপারিশ করেছে। দোষী সাব্যস্ত হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বাস্কেটবল দলের দুই সহ-অধিনায়ক ছাড়াও ফুটবল, বাস্কেটবল ও হকি খেলোয়াড়ও রয়েছে। তদন্ত কমিটি হার্ভার্ডের শিক্ষায় সততা রক্ষার সংস্কৃতি শক্তিশালী করার জন্য কিছু সুপারিশও করেছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.