একাত্তরের এই দিনে

* কাশ্মীরি দুই তরুণ তাদের দ্বারা হাইজ্যাক করা ভারতীয় ফকার ফ্রেন্ডশিপ বিমানটি বিস্ফোরণের মাধ্যমে উড়িয়ে দেয় এবং পরে পুলিশের কাছে আত্মসমর্পণ করে। পাকিস্তান এ জন্য ভারতের কাছে দুঃখ প্রকাশ করে।
* লাহোর ও রাওয়ালপিন্ডি থেকে নির্বাচিত পিপলস পার্টির এমএনএদের বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়, আওয়ামী লীগের ছয় দফায় পূর্ব পাকিস্তানের জনগণের যেসব ন্যায়সংগত দাবি-দাওয়া সনি্নবেশিত হয়েছে, পিপলস পার্টির ঘোষণাপত্রের আলোকে জাতীয় ঐক্যের কাঠামোতে সেগুলোর প্রতি সর্বাধিক সমর্থন দেওয়া হবে। সাত ঘণ্টা স্থায়ী ওই বৈঠকে দলের কেন্দ্রীয় কমিটির কয়েকজন সদস্য ছাড়াও লাহোর, শাহিওয়াল ও মুলতানের কয়েকজন এমএনএ যোগদান করেন।
* পাঞ্জাব কাউন্সিল মুসলিম লীগের সভাপতি সরদার শওকত হায়াত খান ঢাকায় আওয়ামী লীগপ্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে বলেন, তাঁর দল জাতীয় সংহতি ঐক্য ও আদর্শের খাতিরে শাসনতান্ত্রিক বিষয়ে যেকোনো রকম আঞ্চলিক চুক্তি এড়িয়ে চলবে। তিনি শাসনতন্ত্র প্রণয়নে আওয়ামী লীগপ্রধানকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের কথাও বলেন।
* দিল্লির পাকিস্তানি হাইকমিশনার সাজ্জাদ হায়দার এবং আরো কয়েকজন পাকিস্তানি কর্মকর্তার প্রাণনাশের হুমকিতে পাকিস্তান সরকার উদ্বেগ প্রকাশ করে। পাকিস্তান সরকার ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে ডেকে তাদের উদ্বেগ সম্পর্কে অবহিত করে।
* লাহোরে মিয়া আরিফ ইফতিখারের বাসভবনে জুলফিকার আলী ভুট্টোর সভাপতিত্বে অনুষ্ঠিত দলের নবনির্বাচিত জাতীয় ও প্রাদেশিক পরিষদ সদস্যদের এক সভা শেষে পিপলস পার্টির জনৈক মুখপাত্র সাংবাদিকদের কাছে বলেন, আওয়ামী লীগের ছয় দফা দেশের জন্য একটি শাসনতন্ত্র প্রণয়নের পক্ষে বিঘ্নস্বরূপ। আওয়ামী লীগের ছয় দফা দেশকে বিচ্ছিন্ন করে ফেলবে। সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.