অস্কার

কেউ কেউ বলছেন পুরো হলিউড জুড়েই কিছুদিন ধরে চলছিল হলিউডি পুরস্কার মৌসুম। আর অস্কার ঘোষনার মাধ্যমে হলিউডের এ পুরষ্কার মৌসুম যেন আরও খানিকটা বিসত্মৃত হয়েছে হলিউডসহ সারা বিশ্বের মানুষের কাছে।
হার্ট লকার ও বিগেলো সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে ঘোষিত হলো অস্কার ২০১০। নানা গুঞ্জনের অসবান ঘটিয়ে একরকম সবাইকে চমকে দিয়েই যেন ইরাক যুদ্ধের পটভূমিতে নির্মিত 'হার্ট লকার' ছবিটি ৮২তম একাডেমী এ্যাওয়ার্ডের সেরা ছবি হিসেবে পুরষ্কার জিতেছে। এছাড়া এই ছবিতে সেরা পরিচালকের অস্কারসহ মোট ৬টি পুরস্কার জিতে নিয়েছে।
তাছাড়া ছবিটির পরিচালক হচ্ছেন একজন নারী। যে কিনা বিখ্যাত পরিচালক জেমস ক্যামেরনের সাবেক স্ত্রী।
হার্ট লকার ছবিটির পরিচালক ক্যাথরিন বিগেলোর এবারের এই সেরা পরিচালকের অস্কারপ্রাপ্তির বিষয়টি অস্কারের ইতিহাসে একটি মাইলফলকই যেন। উলেস্নখ্য, অস্কারের ইতিহাসে এই প্রথম কোন নারী, পরিচালক হিসেবে সেরা পরিচালকের সম্মানে ভূষিত হলেন।
ইরাক যুদ্ধের সময়কার একটি বোমা বিশেষজ্ঞ দলের কাহিনী নিয়ে নির্মিত হার্ট লকার ছবিটি সেরা ছবি এবং সেরা পরিচালক ছাড়াও স্ক্রিন পেস্ন, ফিল্ম এডিটিং, মোশন পিকচার এবং সাউন্ড এডিটিংয়েও জিতে নিয়েছে সেরার খেতাব।
এ ব্যাপারে বিগেলো বলেছেন, 'কোনভাবেই এই অনুভূতির ব্যাখ্যা সহজ কথায় দেওয়া সম্ভব নয়! এটি আমার জীবনের সবচেয়ে আনন্দের মুহূর্ত!'
অবতার জিতল মাত্র ৩টি পুরষ্কার
অনেকেই ভেবেছিল অস্কার জিতবে জেমস ক্যামেরনের অবতার। কিন্তু তা আর হলো না। বিগেলো তার সাবেক স্বামী জেমস ক্যামেরনের বক্স অফিস রেকর্ড গড়া ছবি 'অবতার'কে পিছনে ফেলে দিয়েছেন তার হার্ট লকার ছবির মাধ্যমে। যদিও এ পর্যনত্ম সর্বোচ্চ আয়ের ছবি 'অবতার' ছিল অস্কার দৌড়ে অনেকটাই এগিয়ে। কিন্তু শেষ হাসিটা হাসলেন ক্যাথরিন বিগেলোই। এখানে আরও উলেস্নখ্য, 'অবতার' ছবিটি ৩টি অস্কার জিতলেও তা শুধু ভিজু্যয়াল এফেক্ট, সিনেমাটোগ্রাফি আর আর্ট ডিরেকশনের মতো টেকনিক্যাল বিভাগগুলোতেই সীমাবদ্ধ।
প্রেশাসও পেলেন অস্কার
সাহিত্যিক সেফায়ারের লেখা উপন্যাস পুশ-এর কাহিনীর ওপর নির্ভর করে প্রেশাস ছবিটি নির্মিত।
লস এঞ্জেলেস,- ডার্ক ড্রামা 'প্রেশাস' জয় করে নিয়েছে চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। ছবিটি দু'টি ক্যাটাগরিতে এই পুরস্কার লাভ করে।
এই ছবিতে পাশর্্ব চরিত্রে মন কেড়ে নেয়া অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পাশর্্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অভিনেত্রী মোনিক।
ইনগেস্নারিয়াস বাস্টার্ড ছবিতে পাশর্্ব চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য সেরা পাশর্্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্রিস্টফ ওয়াল্ট।
এবার এ্যানিমেটেড ফিল্ম ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ছবির পুরস্কার পেয়েছে ্তুআপ্থ ছবি।
মো্থনিক কৌতুক অভিনেত্রী হলেও প্রেশাস ছবিতে ভিন্ন ধরনের অভিনয় করেছেন। একজন নিষ্ঠুর মায়ের চরিত্রে অসাধারণ অভিনয় করে তিনি দর্শক-মন জয় করেছেন। এই মা তার দারিদ্র্য কাটিয়ে ওঠার জন্য কতটা কঠোর ও নিষ্ঠুর হতে পারে তা তাঁর অভিনয়ে নিখুঁতভাবে ফুটিয়ে তোলার স্বীকৃতি হিসেবে তিনি অস্কার লাভ করেন।
ইনগেস্নারিয়াস বাস্টার্ড ছবিতে একজন নাৎসি কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন ক্রিস্টফ ওয়াল্ট।
আত্মহারা সান্ড্রা বুলক
অস্কার পেয়ে আনন্দে আত্মহারা হয়ে পড়েছেন হলিউডের নামি অভিনেত্রী সান্ড্রা বুলক। তিনি আনন্দ চেপে রাখতে না পেরে তা কান্নার মাধ্যমে প্রকাশ করেন বিশ্বের কোটি দর্শকদের সামনে। তবে মাত্র কিছুদিন আগেও অস্কার আয়োজকরা বার বার করে মনোনয়নপ্রাপ্ত তারকাদের অনুরোধ করেছিলেন যে, পুরস্কার পেলে পরে এর আনন্দের আতিশয্যে মঞ্চে উঠে তারা যেন না কাঁদেন। কিন্তু জানা গেছে, এত করে বলার পরেও এবারের অস্কারে 'দ্যা বস্নাইন্ড সাইড'-এর জন্য সেরা অভিনেত্রীর অস্কারটি পেয়ে আনন্দাশ্রম্ন আর সামলাতে পারেননি অভিনেত্রী সান্ড্রা বুলক। হলিউডি পুরস্কার মৌসুমের পুরোটাজুড়ে বিজয়রথের আরোহী এই তারকা শেষের এই পুরস্কারটিতেও বাজিমাৎ করলেন অস্কারে সেরা অভিনেত্রীর মুকুটটি জয়ের মাধ্যমে । অস্কার পুরস্কার নিতে মঞ্চে উঠে আবেগ আর সামলাতে পারেননি তিনি।
অশ্রম্নসজল কণ্ঠে তিনি বলেছেন, 'এই ছবিটি শুধুমাত্র আমার জন্যই নয়, এটি সেই সব মায়েদের জন্যও যারা সনত্মানদের যত্নে নিবেদিতপ্রাণ; তা পৃথিবীর যে প্রানত্মেই থাকুন না কেন তারা।'
তিনি এ সময় নিজের মাকেও স্মরণ করতে ভোলেননি । তিনি বলেন-'আমার মায়ের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই, কারণ তিনি আমাকে সঠিকভাবেই বড় করেছিলেন । আমাকে ১৮ বছর বয়স পর্যনত্ম ছেলেদের সাথে গাড়িতেই উঠতে দেননি তিনি, আজ বুঝি তিনিই সঠিক ছিলেন।' সেরা অস্কারবিজয়ী অশ্রম্নসজল সান্ড্রা তার বক্তব্যে পৃথিবীর সব মায়ের প্রতিই কৃতজ্ঞতা জানিয়েছেন।
এক নজরে অস্কার
এবারের অস্কারে সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে দ্যা হার্ট লকার, সেরা ডিরেক্টর ক্যাথনি বিগেলয় (দ্য হার্ট লকার), সেরা অভিনেতা জেফ ব্রিজ (ক্রেজি হার্ট), সেরা অভিনেত্রী সান্দ্রা বুলক (বস্নাইন্ড সাইড), সেরা সাপোর্টিং এ্যাক্টর ক্রিসটো ওয়াল্টজ (ইনগেস্না রিয়াস বাস্টার্ড, সেরা সাপোর্টিং এ্যাকট্রেস মো নিক (প্রিসিয়ার্স), বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগের মধ্যে সেরা হচ্ছে এল সিক্রেটো, দি সুস ওজো, দ্যা সিক্রেট অব দেয়ার আইস (আর্জেন্টিনা), সেরা চিত্র নির্মাতা মার্ক বোল (দ্য হার্ট লকার), সেরা এ্যানিমেটেড মুভি নির্বাচিত হয়েছে আপ এবং সেরা সহযোগী চিত্রগ্রাহক হচ্ছেন জিওফেরি ফেচার (প্রিসিয়ার্স), সেরা আর্ট ডিরেক্টরের পুরস্কারটি জিতেছে এ্যাভটার। এছাড়া সেরা সিনেমাটোগ্রাফি এ্যাওয়ার্ডটিও রয়েছে এ্যাভটারের ঝুলিতে।
সেরা সাউন্ড মিক্সিং বিভাগে রয়েছে হার্ট লকার, সেরা মূল সঙ্গীত বিভাগে পুরস্কৃত হয়েছে দ্য ওয়ারি কাইন্ড (থিম ফ্রম ক্রেজি হার্ট)। এছাড়া সেরা অরিজিনাল স্কোর বিভাগে রয়েছে আপ ছবিটি। সেরা কস্টিউম ডিজাইনার হয়েছেন দ্য ইয়ং ভিক্টোরিয়া সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে জিতেছে দ্য কোড ছবিটি এবং ডকুমেন্টারি শর্ট ফিল্ম নির্বাচিত হয়েছে মিউজিক বাই প্রিডিন্স ছবিটি। এছাড়া সেরা এডিটিং চলচ্চিত্রও হচ্ছে হার্ট লকার। সেরা মেকাপ স্টার টেক, সেরা এ্যানিমেটেড শর্ট ফিল্ম লোগোরামা, সেরা লাইভ এ্যাকশন শর্ট ফিল্ম হচ্ছে দ্যা নিউ টেনান্টস, সেরা ভিজু্যয়াল এ্যাফেক্ট পুরস্কারটি জিতেছে এ্যাভটার।
অস্কারে গ্রেফতার ১৯
অস্কার অনুষ্ঠানে বিনা অনুমতিতে দরোজা ডিঙোতে গিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে ১৯ জনের কপালে গ্রেফতারি আর হাজতবাস ঘটেছে।
এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠান চলাকালীন লস এঞ্জেলেস এর পুলিশ ১৯ জনকে গ্রেফতার করেছে কোডাক থিয়েটারে অবৈধ প্রবেশের দায়ে।
গ্রেফতারকৃতদের মধ্যে দু'জন ছিলেন টেক্সাসের; যারা থিয়েটারের বেষ্টনীটি লাফিয়ে পার হয়েছিলেন। বাকীদের মধ্যে ৯ জন ছিলেন ছাত্র, যাদের প্রত্যেকের বয়স ছিলো ২০ এর নীচে। জানা গেছে, তারা এমটিভির ভূয়া অনুমতি পত্র নিয়ে রেড কার্পেট পর্যনত্ম পৌঁছেছিলেন। ছবি তোলার সময়ে নিরাপত্তা কর্মীদের নজর তাদের উপর পড়েছিলো।
গ্রেফতারকৃত আরেক জন এসেছিলেন বার্কলে থেকে। বয়স মাত্র ষাট। পুলিশের বিবৃতি অনুসারে উৎকট বর্ণিল বেশভুষা আর মাতলামির জন্যই তাকে গ্রেফতার করা হয়।
অবশিষ্ট অর্ধ ডজন ব্যক্তিরা ধরা পড়েছেন অনুষ্ঠান শেষে, যখন থিয়েটার পরিস্কার করা হচ্ছিলো ঠিক সেসময়টিতেই। তাদের আর শেষ রা হয়নি! য়
ইন্টারনেট অবলম্বনে।

No comments

Powered by Blogger.