চিরুনি অভিযানে আরও ২৩ আটক- রাবিতে ফারম্নক হত্যায় জড়িত শিবির ক্যাডার সাতৰীরায় গ্রেফতার

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ফারম্নক হোসেন হত্যাকা-ে সরাসরি জড়িত থাকার অভিযোগে চিহ্নিত শিবির ক্যাডার আমিরম্নল ইসলামকে সোমবার গভীর রাতে পুলিশ সাতৰীরা থেকে গ্রেফতার করেছে।
এ ছাড়াও তার বিরুদ্ধে আরও তিনটি পৃথক মামলা রয়েছে। এদিকে সারাদেশে জামায়াত-শিবিরের রক্তৰয়ী তা-ব রম্নখতে দেশব্যাপী পুলিশের চলমান চিরম্ননি অভিযানে সোমবার রাতে খুলনা থেকে ১৮ শিবির কমর্ী এবং সাতৰীরা, নড়াইল ও বাগেরহাটে আরও ৫ শিবির কমর্ীকে গ্রেফতার করা হয়েছে। ফলে গ্রেফতারের সংখ্যা দাঁড়াল ২৩ জনে। এই অভিযানে কিছু জিহাদী বইপত্র উদ্ধার করা হয়েছে। এছাড়া সিলেটে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হওয়ায় গত শুক্রবার আটক ১১ শিবির কমর্ীর মধ্যে ৩ জনের জামিন মঞ্জুর করা হয়েছে মঙ্গলবার। বাকি ৮ জনকে ১ দিনের করে রিমান্ড দেয়া হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।
জানা গেছে, হত্যাকা-ের পর রাজশাহী থেকে পালিয়ে গ্রামে আসা শিবির ক্যাডার আমিরম্নলকে রাত ১টায় কলারোয়া উপজেলার রামকৃষ্ণপুর গ্রাম থেকে আটক করা হয়। সে একই গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে। পুলিশের 'মোস্ট ওয়ানটেডের' খাতায় নাম ওঠায় সে রাজশাহী থেকে পালিয়ে এসে গ্রামে ভাইয়ের বাড়িতে আশ্রয় নিয়েছিল। পুলিশ জানায়, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পাঠানো পলাতক ৫৪ শিবির ক্যাডারের নামের তালিকায় আমিরম্নলের নাম রয়েছে। এ ছাড়া রাজশাহীর মতিহার থানায় ছাত্রলীগ নেতা ফারম্নক হত্যা মামলাসহ তার বিরম্নদ্ধে ৪টি মামলা রয়েছে।
এদিকে সোমবার রাতে সদর থানা পুলিশ অভিযান চালিয়ে শহরের কাটিয়া লস্করপাড়া থেকে জামায়াত কর্মী সাবেক শিবির ক্যাডার জিলস্নুর রহমান জুয়েলকে আটক করেছে। রাতে তার বাড়িতে শিবির ক্যাডারদের নিয়ে বৈঠকে রাষ্ট্রের বিরম্নদ্ধে ষড়যন্ত্র করছে এমন খবরে পুলিশ তার বাড়িতে অভিযান চালায়। সদর থানার সেকেন্ড অফিসার জানান, অভিযানের সময় প্রায় ১৫ শিবির কর্মী পালিয়ে যায়।
অন্যদিকে মহানগরী খুলনায় পুলিশ অভিযান চালিয়ে সোমবার রাতে শিবিরের ১৮ নেতা_ কর্মীকে গ্রেফতার করেছে। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী সাহিত্য বিভাগের রবিউল ইসলাম নামে একজন ছাত্র রয়েছে। পুলিশ জানায়, সমপ্রতি বিএল কলেজে ছাত্রলীগ-শিবির সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত ২০ (১) ০৯ নম্বর মামলার আসামি হিসেবে ১৭ জনকে এবং রবিউল ইসলামকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে মঙ্গলবার আদালতে প্রেরণ করা হয়েছে। গেফতারকৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র রবিউল রাজশাহীর ঘটনার সঙ্গে জড়িত আছে কিনা তার খোঁজখবর নেয়া হচ্ছে।
পুলিশ জানায়, সোমবার রাতে অভিযান চালিয়ে নগরীর দৌলতপুর থানা এলাকা থেকে ৪ জন এবং খালিশপুর থানা এলাকা থেকে ২১ জনসহ মোট ২৫ জনকে আটক করা হয়। যাচাই-বাছাইয়ে শিবিরের সঙ্গে সম্পৃক্ততা না পাওয়ায় ৭ জনকে ছেড়ে দেয়া হয়েছে।
এছাড়া নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ শাখা ছাত্র শিবিরের সাবেক সেক্রেটারি ও বাংলা চতুর্থ বর্ষের ছাত্র মাহমুদুল হাসান ও বাংলা একই বর্ষের ছাত্র আরিফুল ইসলামকে কলেজ (ভিক্টোরিয়া) ক্যাম্পাস থেকে মঙ্গলবার দুপুরে আটক করেছে পুলিশ।
ছাত্রলীগের নেতা-কর্মীরা জানান, শিবির ক্যাম্পাসে গোপন বৈঠক করছিল। তবে জেলা ছাত্রশিবিরের নেতারা জানান, এটা ছাত্রলীগের পরিকল্পিত ঘটনা। গোপন বৈঠকের খবর সঠিক নয়।
বাগেরহাটে ইসলামী জিহাদী বইসহ সরকারী পিসি কলেজের দুই শিবির কর্মীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। মঙ্গলবার বিকেলে পিসি কলেজের পেছনে হরিণখানা এলাকায় ছাত্রদের একটি মেসে ছাত্রলীগ কর্মী আকতার হোসেনকে মারপিটের ঘটনাকে কেন্দ্র করে ছাত্রলীগ কর্মীরা শিবিরের দুই কর্মীকে আটক করে থানায় দেয়। আটককৃতরা হলো- সরকারী পিসি কলেজের অর্থনীতি তৃতীয় বর্ষের ছাত্র সাতীরা জেলার কলারোয়া উপজেলার রামভদ্রপুর গ্রামের নওশের আলীল ছেলে জাহাঙ্গীর হোসেন ও অর্থনীতি দ্বিতীয় বর্ষের ছাত্র চিতলমালী উপজেলার হিজলা গ্রামের মাহতাপ শেখের ছেলে ইমরম্নল শেখ। পুলিশ আটককৃতদের কাছ থেকে শিবিরের গঠনতন্ত্র, সংবিধান, ইসলামী বিপস্নবের পথ, ইসলামী সংগঠনসহ ৭টি বই উদ্ধার করে। পুলিশ এদের বিরম্নদ্ধে বাগেরহাট সদর থানায় একটি মামলা দায়েরের পর আদালতে প্রেরণ করেছে।
তবে আটক দুই ছাত্র তাদের নির্দোষ দাবি করেছে। তারা জানায়, তাদের মেসে ইসলামী ব্যাংকের এক কর্মকর্তা তাদের শিবিরে যোগদানের জন্য উদ্বুদ্ধ করে এবং কিছু বইপত্র পড়ার জন্য তাদের দেয়।
সিলেটে পুলিশের সঙ্গে সংঘর্ষকালে শুক্রবার গ্রেফতারকৃত ১১ শিবির ক্যাডারের মধ্যে ৮ জনকে ১ দিনের রিমান্ডে দেয়া হয়েছে। জামিন দেয়া হয়েছে ৩ জনকে। সিলেটের চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আমির উদ্দিন মঙ্গলবার রিমান্ড ও জামিন মঞ্জুর করেন। শুনানি শেষে মঙ্গলবার আদালত শিবির ক্যাডার হাফিজ মেজবাহ, ঈসা মিয়া, হারম্নন-অর রশীদ, শফিকুল ইসলাম, মিজবাউর রহমান, আব্দুল মাজিদ, হাবিবুর রহমান, আফজাল হোসেন ও বদরম্নজ্জামানের একদিন করে রিমান্ড মঞ্জুর করে আদালত। জামিন দেন নুরম্নল পাশা, আব্দুর রাজ্জাক ও মাহমুদুল হাসানকে।

No comments

Powered by Blogger.