গোয়েন্দা ব্যর্থতা নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য

জামায়াত-শিবিরের হামলা ও তাণ্ডবের ঘটনায় গোয়েন্দা সংস্থার ব্যর্থতা নিয়ে প্রশ্ন তুলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে গোয়েন্দাদের ব্যর্থতা আছে বলে মনে করেন না স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।
এ ঘটনায় পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকারও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সুর মেলান। তবে জামায়াত-শিবিরের অব্যাহত হামলায় অসন্তুষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোভাব গতকাল সোমবার তাঁর মুখ্য সচিব জানিয়ে দেন পুলিশ বাহিনীর প্রধানকে।
ঢাকা, চট্টগ্রামসহ দেশের কয়েকটি এলাকায় শিবিরের হামলার পর গতকাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুই মন্ত্রী পরস্পরবিরোধী বক্তব্য দেন।
অর্থমন্ত্রীর বক্তব্য: গোয়েন্দাদের ব্যর্থতার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘যাঁরা গোপন তথ্য সংগ্রহ করেন, আমি বলব, এ ঘটনায় তাঁদের ব্যর্থতা রয়েছে।’ রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখে ফেরার পর হাসপাতাল প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রিসভার বৈঠকে যোগ দেওয়ার জন্য গতকাল সকালে অর্থমন্ত্রীকে সচিবালয়ে পৌঁছে দেয় তাঁর নিরাপত্তার জন্য নিয়োজিত একটি গাড়ি। ফেরার পথে সচিবালয়ের সামনেই শিবিরের হামলার শিকার হন ওই গাড়িতে থাকা এক পুলিশ সদস্য।
অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এই হামলা পরিকল্পিতভাবে করা হয়েছে। ভেবেছিলাম, দেশ থেকে জঙ্গিবাদ নির্মূল করতে পেরেছি। কিন্তু আজকের তাণ্ডবে মনে হলো, পুরোপুরি পারিনি।’
গোয়েন্দাদের কাছে কোনো তথ্য ছিল কি না, জানতে চাইলে আবদুল মুহিত আরও বলেন, ‘এ ধরনের হামলা প্রমাণ করে, গোয়েন্দা তৎপরতা পুরোপুরি ব্যর্থ হয়েছে।’
হামলার ঘটনাকে দুঃখজনক মন্তব্য করে জামায়াত-শিবিরের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, ‘এদের নিশ্চিহ্ন করা আমাদের দায়িত্ব।’
তবে অর্থমন্ত্রী এও বলেন, ‘এরা জয় বাংলা স্লোগান দিয়ে হামলা করেছে। পুলিশ তাই প্রথমে কিছু বুঝতে পারেনি।’
স্বরাষ্ট্রমন্ত্রী যা বলেন: সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেন, সচিবালয়ের প্রবেশপথে জামায়াত-শিবির যে তাণ্ডব চালিয়েছে, তা তাদের হিংসাত্মক মনোভাবের বহিঃপ্রকাশ। এ ক্ষেত্রে গোয়েন্দাদের কোনো ব্যর্থতা নেই। গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।
এসব ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শিবিরের ৪৮ কর্মীকে গ্রেপ্তার করেছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, হামলাকারীদের দেশের প্রচলিত আইনে বিচার করা হবে। এ ঘটনার তদন্ত চলছে। পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে পুলিশ।
সাংবাদিকদের পুলিশের মহাপরিদর্শক: পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার বলেন, ‘পুলিশ পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করছে। তাই তারা সংগঠিত হয়ে কোনো হামলা করতে পারেনি। বিক্ষিপ্তভাবে হামলা চালাচ্ছে।’
রাজারবাগ পুলিশ হাসপাতালে শিবিরের হামলায় আহত পুলিশ সদস্যদের দেখতে গেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাসান মাহমুদ খন্দকার এসব কথা বলেন। তিনি আরও বলেন, পুলিশ বাহিনীর সদস্যরা যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছেন।

No comments

Powered by Blogger.