এবার হংকং সরকারিভাবে ২০ হাজার নারীকর্মী নেবে

মালয়েশিয়ার পর এবার হংকং বাংলাদেশ থেকে আগামী ছয় মাসে ২০ হাজার নারীশ্রমিক নেবে। বেতন হবে সর্বনিম্ন ৪৯০ ইউএস ডলার (বাংলাদেশী প্রায় ৪০ হাজার টাকা)।
আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে নিবন্ধন কার্যক্রম শুরু হবে। সরকারিভাবে কর্মীদের দুই মাসের প্রশিক্ষণ দেয়া হবে। গতকাল রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে হংকংয়ের রিক্রুটিং এজেন্সি মালিকদের সংগঠন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ অ্যামপ্লয়মেন্ট এজেন্সিসের (এওবিইএ) ১৪ সদস্যর প্রতিনিধির সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বৈঠক করেন।

বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের জানান, হংকং ছয় মাসে ২০ হাজার কর্মী  নেয়ার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ থেকে সরকারিভাবে কর্মীদের বিনা মূল্যে দুই মাসের প্রশিক্ষণ দেয়া হবে। আর হংকং যেতে নারী শ্রমিকদের কোনো টাকা খরচ হবে না। কর্মীদের যাতায়াত খরচ (প্রায় ৪০ হাজার টাকা) বেতন থেকে কেটে নেয়া হবে। তবে মেডিক্যাল পরীক্ষা ও পাসপোর্ট তৈরির খরচ কর্মীদের বহন করতে হবে। আগ্রহীদের শিাগত  যোগ্যতা কমপে অষ্টম শ্রেণী এবং বয়স ২৫ থেকে ৩৫ বছর হতে হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, মালয়েশিয়ায় যেভাবে অন-লাইনে নিবন্ধন করে লোক পাঠানো হচ্ছে, ঠিক একই নিয়মে হংকংয়ের জন্যও নারী শ্রমিকদের নিবন্ধন করা হবে।

No comments

Powered by Blogger.