মহাকাশে বানর পাঠাল ইরান

ইরানের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল আহমদ ভাহিদি দাবি করেছেন, তাঁদের পাঠানো ক্যাপসুলটি পৃথিবীর কক্ষপথ ঘুরে অক্ষত অবস্থায় ফিরে এসেছে। এতে একটি বানর পাঠানো হয়েছিল। প্রাণীটিও বেঁচে আছে। ভাহিদির ভাষ্য, ২০২০ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠানোর লক্ষ্যে এটি এক 'বিরাট অগ্রগতি'।
তবে এ অভিযান সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, অভিযানটি আদৌ চালানো হয়েছে কি না, সে বিষয়ে তাঁরা নিশ্চিত নন।
ইরানের মহাকাশ কর্মসূচি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উন্নয়নের লক্ষ্যে পরিচালিত হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করে আসছে পশ্চিমারা। এ ধরনের ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম। তবে ইরান এসব অভিযোগ অস্বীকার করে আসছে।
রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে ভাহিদি বলেন, 'আজকের সফল অভিযান আগের সাফল্যের ধারাবাহিকতা। এর আগে আমরা মহাকাশে অন্যান্য প্রাণী পাঠিয়েছি।' এর আগে ইঁদুর, কচ্ছপ ও কীটজাতীয় প্রাণী পাঠানোর দাবি করেন তিনি। ভাহিদি বলেন, 'যে বানরটিকে পাঠানো হয়েছিল, সেটি নিরাপদে এবং জীবিত অবস্থায় ফিরে এসেছে। এ অভিযান আমাদের বিজ্ঞানীদের জন্য বিরাট এক সাফল্য।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.