বাণিজ্যমেলায় বিদায়ের সুর

অষ্টাদশ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এখন বিদায়ের সুর বাজছে। প্যাভিলিয়ন ভেঙে মানুষ মরার ঘটনায় শেষে দিকে এসে জমজমাট হয়ে ওঠার পরিবর্তে নিষ্প্রাণ হয়ে আসছে এ মেলা। আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছে মাসব্যাপী আন্তর্জাতিক এ মিলন মেলা।
এবার মেলার প্রথম দিনেই আগুনে পুড়ে ছাই হয়ে যায় ছয়টি স্টল। সর্বশেষ পারটেক্স প্যাভিলিয়নের ছাদ ভেঙে খণ্ডকালীন চাকরিতে অংশ নেয়া এক ছাত্রের মৃত্যু হয়। একই ঘটনায় বেশ কয়েকজন আহত হন। তা ছাড়া কেনাকাটায় মন্দাভাব, কিছু কিছু অসৎ ব্যবসায়ীর প্রতারণা, সরকার দলীয় বিভিন্ন সংগঠনের চাঁদাবাজির অভিযোগ এবার সবচেয়ে বেশি পাওয়া গেছে।

বাণিজ্যমেলার প্রথম দিন সন্ধ্যায় ইলেকট্রনিক তার থেকে আগুন লেগে পুড়ে ছাই হয়ে যায় মেলার ছয়টি দোকান। কোনো প্রাণহানি না ঘটলেও পুড়ে গেছে অন্তত দেড় কোটি টাকার পণ্য। পেরাগ সকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৬০ লাখ, টোনাটুনি স্টলে ১১ লাখ, হোম ফ্যাশন ২৩ লাখ, মুন সুজ ১২ লাখ, লীজান হার্বাল ৯ লাখ ও এশিয়ান লেদার ২৬ লাখ টাকা ক্ষতিগ্রস্ত হয়। অভিযোগ রয়েছে, মেলা কর্তৃপক্ষের দুর্বল ব্যবস্থাপনা, অগ্নিনির্বাপণ যন্ত্রের অপর্যাপ্ততা এবং অবহেলার কারণেই সে দিন এত ক্ষতি হয়। কিন্তু এসব দোকান কর্তৃপক্ষ এখনো কোনো ক্ষতিপূরণ পায়নি।

এবারের মেলার টিকিট বিক্রির ইজারা পেয়েছে মীর ব্রাদার্স নামের একটি প্রতিষ্ঠান। গতবারও পেয়েছিল একই প্রতিষ্ঠান। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুনের ভাই বলে পরিচয়দানকারী যুবলীগের নেতা শহীদুল ইসলাম এবং সংসদ সদস্য নুরুন্নবী ওরফে শাওনের ভাই নুরুল আমীন গোটা বাণিজ্যমেলা নিয়ন্ত্রণ করছেন বলে সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে কথা বলে জানা গেছে।
       

No comments

Powered by Blogger.