গাড়ি কেনার বিশেষ সুবিধা নিয়েছেন ৫শ’ আমলা by সাজিদুল হক

বর্তমান সরকারের মেয়াদে গাড়ি ক্রয়ে ৫শ’ সরকারি কর্মকর্তা বিশেষ ঋণ সুবিধা পেয়েছেন বলে জানিয়েছেন সংসদ কাজে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে ফজিলাতুন নেসা বাপ্পি’র প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী জানান, “প্রাধিকার প্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রীম এবং গাড়িসেবা নগদায়নের নীতিমালা অনুসারে প্রায় পাঁচশ’ কর্মকর্তাকে গাড়িলোন দেওয়া হয়েছে।”

একই প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ আরো জানান, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১২ সালের ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয়ে দুই লাখ ৫১ হাজার ৯৭৫টি পদ সৃষ্টি করা হয়েছে।

তিনি জানান, বর্তমান সরকারের সময়ে ৬১ জনকে সচিব, ২৯৩ জনকে অতিরিক্ত সচিব, ৬৯০ জনকে যুগ্ম-সচিব ও ৮৬৬ জনকে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

ফজলুল আজিমের প্রশ্নের জবাবে আশরাফ জানান, সচিব ছাড়া বাকি পাঁচ পদে অতিরিক্ত ৬০২ জন কর্মকর্তা কর্মরত আছেন। এর মধ্যে সচিবের ৭৯ টি পদে কর্মরত আছে ৫৪ জন, অতিরিক্ত সচিবের ১১৭টি ডিউটি পদের বিপরীতে ২৬৫ জন। যুগ্ম-সচিবের ৫০৫টি অনুমোদিত পদের বিপরীতে ৬২০ জন, উপসচিবের এক হাজার তিনশ’ পদের বিপরীতে এক হাজার ৫৫০ জন এবং সিনিয়র সরকারী সচিব ও সহকারী সচিবের ৩৭০টি অনুমোদিত পদের বিপরীতে ৪৭৯ জন কর্মরত আছেন।

ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর ‘আপাতত’ কোনো পরিকল্পনা সরকারের নেই। তবে সবদিক বিবেচনা করে সরকার পরবর্তীতে এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।

No comments

Powered by Blogger.