ক্ষমতায়নস্যু গার্ডনার- উইকিপিডিয়ার সর্বোচ্চ পদে

বিশ্বের অন্যতম জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পরিচালনাকারী প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক স্যু গার্ডনার। ১৯৬৭ সালে জন্ম নেওয়া স্যু গার্ডনার কানাডার অন্টারিওর পোর্ট হোপে বেড়ে উঠেছেন।
রেয়ারসন ইউনিভার্সিটি থেকে সাংবাদিকতায় পড়াশোনা শেষে ১৯৯০ সালে কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে (সিবিসি) যোগ দিয়ে কাজ শুরু। সিবিসি রেডিওর সামপ্রতিক বিষয় এবং নিউজওয়ার্ল্ড ইন্টারন্যাশনালে এক যুগের বেশি সময় ধরে তিনি প্রযোজক, প্রতিবেদক এবং ডকুমেন্টারি মেকার হিসেবে কাজ করেছেন। কাজের মাধ্যম হিসেবে তিনি বেছে নিয়েছেন সামাজিক ইস্যুকে।
২০০৭ সালের মে মাসে স্যু উইকিমিডিয়া ফাউন্ডেশনের অপারেশনস এবং গভার্নেন্সের ওপর বিশেষ উপদেষ্টা হিসেবে কনসাল্টিং শুরু করেন। ২০০৭ সালের ডিসেম্বরে তিনি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পান। পরবর্তী দুই বছর তিনি কর্মচারী ও তহবিল সংগ্রহ দলের তত্ত্বাবধানের পাশাপাশি আরও সহজভাবে কাজ সম্পাদনার জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যালয় ফ্লোরিডা থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোতে স্থানান্তর করেন। উইকিমিডিয়া নতুন মিডিয়া হিসেবে প্রভাব বিস্তার করায় ২০০৯ সালের অক্টোবরে হাফিংটন পোস্টে ‘মিডিয়া গেম চেঞ্জার অব দ্য ইয়ার’ তালিকায় ১০ জনের মধ্যে একজন হন। গত বছরে উইকিমিডিয়ার বার্ষিক তহবিলের লক্ষ্য দ্রুত অর্জন করার ক্ষেত্রে স্যু’র বিশেষ কৌশলও বেশ কাজে লাগে।
অতি সম্প্রতি বিশ্বের অন্যতম সিটিজেন জার্নালিজম-বিষয়ক ওয়েবসাইট গ্লোবাল ভয়েসের পরিচালনা পর্ষদের সদস্য নির্বাচিত হয়েছেন স্যু। বিশ্বের বিভিন্ন ভাষায় পরিচালিত এ সাইটে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করেন অনেকেই। দক্ষতার সঙ্গে ফাউন্ডেশনের প্রকল্পগুলো পরিচালনার পাশাপাশি স্যু ইন্টারনেট নিয়ন্ত্রণ আইনের বিরুদ্ধে আয়োজিত স্টপ পাইরেসি অনলাইন অ্যাক্টের (সোপা) নেতৃত্ব দিয়েছিলেন। এরই অংশ হিসেবে ইংরেজি ভাষার উইকিপিডিয়া একদিন বন্ধ রাখা হয়। এ ছাড়া প্রতিবছর উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়া ছাড়াও বিভিন্ন প্রকল্পের উন্নয়নের কাজে নিজেকে সম্পৃক্ত করে কাজ করে যাচ্ছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে স্যু গত বছরের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর ৭০ জন প্রভাবশালী মহিলা তালিকায় নিজের নাম যুক্ত করিয়েছেন।
স্যু গার্ডনার: নির্বাহী পরিচালক, উইকিমিডিয়া ফাউন্ডেশন
গ্রন্থনা: নুরুন্নবী চৌধুরী, তথ্যসূত্র: উইকিপিডিয়া

No comments

Powered by Blogger.