চার জেলায় আজ আধা বেলা হরতাল ডেকেছে শিবির

ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সমাজসেবাবিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে রাজশাহী অঞ্চলের তিন জেলায় এবং কেন্দ্রীয় দফতর সম্পাদক আতিকুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে লক্ষ্মীপুরে আজ আধা বেলা হরতাল ডেকেছে শিবির।
এ দিকে দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে পুলিশ। রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী অঞ্চলে আজ বুধবার অর্ধদিবস হরতাল ডেকেছে ইসলামী ছাত্রশিবির। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর জেলায় আজ সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত হরতাল পালন করা হবে। গতকাল রাজশাহীতে ছাত্রশিবিরের এক যৌথ সভায় এই হরতালের সিদ্ধান্ত নেয়া হয়।

ছাত্রশিবিরের রাজশাহী মহানগর শাখার প্রচার সম্পাদক আবদুল মালেক এ তথ্য নিশ্চিত করে আরো জানান, রাজশাহী মহানগর ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় সমাজসেবাবিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান আশুকে গ্রেফতারে প্রতিবাদ, অবৈধ ট্রাইব্যুনাল বাতিল ও কারাবন্দী সব নেতার মুক্তি দাবিতে এ হরতালের ডাক দেয়া হয়েছে।

তিনি আরো জানান, সোমবার রাতে ঢাকায় ডিবি পুলিশ রাজশাহী মহানগর ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় সমাজসেবা বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান আশুকে গ্রেফতার করে।

এ দিকে রাজশাহীতে পুলিশের সাথে ছাত্রশিবির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় সোমবার রাতে ৭০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। মতিহার থানার এসআই মাসুদ রানা পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে মামলাটি করেন। এ দিকে এ ঘটনায় গ্রেফতার ছয় শিবিরকর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

নাটোর সংবাদদাতা জানান, নাটোরে আজ আধা বেলা হরতাল ডেকেছে জেলা ছাত্রশিবির। ছাত্রশিবিরের কেন্দ্রীয় সমাজসেবা বিষয়ক সম্পাদক ও রাজশাহী মহানগরীর সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান আশুকে গ্রেফতারের প্রতিবাদে এই হরতাল আহ্বান করা হয়। নাটোর জেলা ছাত্রশিবিরের সভাপতি আলী আল মাসুদ মিলন জানান, নাটোরের বাগাতিপাড়া উপজেলার সন্তান মোস্তাফিজুর রহমান আশুকে বিনা কারণে ঢাকার বাসা থেকে পুলিশ গ্রেফতার করেছে। এ গ্রেফতারের প্রতিবাদে তারা নাটোর জেলায় আধা বেলা হরতাল আহ্বান করেছেন। হরতালের সমর্থনে ছাত্রশিবির গতকাল শহরে ঝটিকা মিছিল করেছে।

লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, শিবিরের কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক আতিকুর রহমানসহ নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে আজ আধা বেলা হরতালের ডাক দিয়েছে লক্ষ্মীপুর জেলা ছাত্রশিবির। গতকাল শিবিরের দলীয় কার্যালয়ে শহর শাখা শিবিরের সভাপতি আবদুল আউয়াল রাসেলের সভাপতিত্বে সংপ্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় শিবির নেতৃবৃন্দ বলেন, গ্রেফতারকৃত শিবিরের কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক আতিকুর রহমানের গ্রামের বাড়ি লক্ষ্মীপুরের বিজয়নগর গ্রামে। তাই তার মুক্তি দাবিতে লক্ষ্মীপুরে হরতালের ঘোষণা দেয়া হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন জামায়াত শহর আমির ফারুক হোসাইন নূর নবী, জেলা ছাত্রশিবির সভাপতি রেজাউল ইসলাম সুমন প্রমুখ। এর আগে সকালে শহরের উত্তর তেমুহানীতে একটি বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

অন্য দিকে লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থান থেকে গতকাল জামায়াত-শিবিরের ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

পটুয়াখালী সংবাদদাতা জানান, দুমকি উপজেলা জামায়াতের রোকন ও উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মাওলানা আবুল খায়েরকে সোমবার রাত ১১টায় নিজ বাসা থেকে গ্রেফতার করাহয়।

দুমকি পুলিশ সূত্র জানায়, নাশকতা সৃষ্টির সন্দেহে পুলিশ তাকে গ্রেফতার করে ৫৪ ধারায় আদালতে পাঠিয়েছে। উল্লেখ্য, এর আগে তাকে আরেকবার গ্রেফতার করেছিল দুমকি থানা পুলিশ।

ভোলা সংবাদদাতা জানান, নাশকতামূলক কর্মকাণ্ড করতে পারে এমন আশঙ্কায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর তজুমদ্দিন উপজেলার আমিরকে গ্রেফতার করেছে পুলিশ। পরে তাকে কোর্টের মাধ্যমে ভোলা জেলহাজতে পাঠানো হয়।

থানা ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সোমবার রাত ১১টায় তজুমদ্দিন থানার একদল পুলিশ উপজেলা জামায়াতে ইসলামীর আমির মাওলানা মো: আবদুর রবকে ঘুম থেকে উঠিয়ে গ্রেফতার করে। রাতেই তাকে নিয়ে পাশের উপজেলা বোরহানউদ্দিন থানার হেফাজতে রাখা হয়। পরে তাকে নাশকতামূলক কর্মকাণ্ড করতে পারে এমন আশঙ্কায় ভোলা জেলহাজতে পাঠায় পুলিশ। মাওলানা আবদুর রবের বিরুদ্ধে থানা কোনো মামলা নেই বলে তজুমদ্দিন থানার অফিসার ইনচার্জ জানান।

মৌলভীবাজার সংবাদদাতা জানান, কেন্দ্রীয় নেতৃবৃন্দকে গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে গতকাল মৌলভীবাজার শহর শাখা ইসলামী ছাত্রশিবিরের উদ্যোগে শহরের পশ্চিমবাজার খেয়াঘাট থেকে একটি বিােভ মিছিল বের করা হয়। শহরের কুসুমবাগে গিয়ে মিছিলটি শেষ হয়। মিছিল শেষে সমাবেশে বক্তব্য রাখেন শহর শাখার সেক্রেটারি ফখরুল ইসলাম।

দিনাজপুর সংবাদদাতা জানান, অবৈধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে শিবিরের মিছিলে পুলিশের হামলা ও পাল্টাহামলার পরিপ্রেেিত পুলিশ গতকাল ১৮ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে রয়েছেনÑ দিনাজপুর বিএম কলেজের অধ্য সোলায়মান আযাদ, দিনাজপুর জুডো কারাতের প্রশিক এরশাদ আলী ও আফজাল হোসেন প্রমুখ। গত সোমবার শিবিরের মিছিলে পুলিশি বাধার ফলে উভয় পরে সংঘর্ষের ঘটনায় দিনাজপুর কোতোয়ালি থানার এসআই সোবহান বাদি হয়ে শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছেন। আটকদের ছাড়িয়ে নিতে আওয়ামী লীগের নেতাকর্মীদের থানায় তদবির করতে দেখা গেছে।

এ দিকে সোমবারের ঘটনায় ইসলামী ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা গতকাল শহরে বিােভ মিছিল বের করেছে। মিছিলে নেতৃত্ব দেন ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ও দিনাজপুর শহর সভাপতি মতিউর রহমান।

এ দিকে ছাত্রশিবিরের শান্তিপূর্ণ মিছিলে পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন জামায়াতে ইসলামীর দিনাজপুর জেলা আমির মো: আনোয়ারুল ইসলাম ও সেক্রেটারি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ভুট্টো।

বরিশাল ব্যুরো জানায়, বরিশাল নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চার শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল ভোররাতে নগরীর কলেজ অ্যাভিনিউর একটি মেস থেকে আটক তিনজন হলেনÑ মাহবুব, সুমন ও রায়হান। অপর দিকে নগরীর পুরানপাড়া এলাকার বাসা থেকে আটক করা হয় শিবিরকর্মী আরিফুর রহমানকে। আটককৃতদের পুলিশের কাজে বাধাদানের অভিযোগে দায়ের করা মামলায় আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

বুড়িচং (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় জামায়াত-শিবিরের আট নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার গভীর রাতে তাদের গ্রেফতার করা হয়।

পুলিশ কন্ট্রোল রুম জানায়, জেলা সদরে তিনজন, বুড়িচং উপজেলায় একজন, সদর দণি উপজেলায় একজন, দেবিদ্বার উপজেলায় একজন, দাউদকান্দি উপজেলায় একজন ও তিতাস উপজেলায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন জেলা সদরের ১৫ নম্বর ওয়ার্ডের শিবির সভাপতি হাবিবুর রহমান, ৩ নম্বর ওয়ার্ডের শিবির সভাপতি বেলাল এবং তিতাস উপজেলার জিয়াকান্দি ইউনিয়নের জামায়াতের সভাপতি নুরুল হক, বুড়িচং উপজেলার জামায়াতের রুকন সার্জেন্ট (অব:) মো: হাবীবুর রহমান। বাকিদের পরিচয় জানা যায়নি।

রাজৈর (মাদারীপুর) সংবাদদাতা জানান, রাজৈর উপজেলা জামায়াতের সেক্রেটারিকে গ্রেফতার করেছে পুলিশ।

রাজৈর থানার ওসি মোফাজ্জেল হক জানান, পুলিশের ওপর জামায়াত-শিবিরের হামলার অভিযোগে মঙ্গলবার ভোর রাতে টেকেরহাট এলাকায় অভিযান চালিয়ে রাজৈর উপজেলা জামায়াতের সেক্রেটারি আলী আহম্মেদ আকনকে গ্রেফতার করা হয়েছে।

বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দি থানা পুলিশ সদর ইউনিয়ন জামায়াতে ইসলামীর সভাপতি আবুল হাসানকে গত সোমবার মধ্যরাতে নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে। ৯ ডিসেম্বরের হরতালে পুলিশের দায়েরকৃত মামলায় তাকে গ্রেফতারের পর আদালতে প্রেরণ করেছে পুলিশ।

খাগড়াছড়ি সংবাদদাতা জানান, খাগড়াছড়িতে ইসলামী ছাত্রশিবিরের জেলা অফিসে প্রোগ্রাম চলছে খবর পেয়ে জেলা আওয়ামী লীগ ও যুবলীগের নেতৃবৃন্দ ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে কলাবাগানের জেলা কার্যালয়ে ঢুকে ইসলামি সাহিত্য, কুরআন-হাদিসসহ বিভিন্ন প্রকাশনা জব্দ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, গতকাল ইসলামী ছাত্রশিবিরের কলাবাগানের নিজস্ব জেলা কার্যালয়ে উপজেলা নেতাদের নিয়ে দারসে কুরআন চলার সময় আওয়ামী লীগের সেক্রেটারি জাহেদুল আলম অফিসে ঢুকে আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও পুলিশকে টেলিফোনে বিষয়টি জানায়।

পরে সহকারী পুলিশ সুপার সদর সার্কেল কানন কুমার দেবনাথের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ ও যুবলীগ নেতারা শিবির অফিসে এসে দুই ঘণ্টা ব্যাপক তল্লাশি চালিয়ে কুরআন-হাদিস, ইসলামি সাহিত্য ও নানা প্রকাশনাসহ বিপুল প্রকাশনা জব্দ করে। জেলা প্রশাসক মাসুদ করিম ঘটনাস্থল পরিদর্শন করে ম্যাজস্ট্রেট নিয়োগ করে অফিসে সিলাগালা করে দেন।

খুলনা ব্যুরো জানায়, খুলনা মহানগরী জামায়াতে ইসলামী আজ নগরীর সোনালী ব্যাংক চত্বরে বেলা ৩টায় জনসভার আয়োজন করেছে। জনসভার অনুমতির জন্য মেয়র ও পুলিশ কমিশনারের কাছে দলের প থেকে আবেদন করা হয়েছে। তবে পুলিশ প্রশাসন জনসভার কোনো অনুমতি দেয়নি। উল্টো গোটা শহরে ব্যাপক পুলিশি নিরাপত্তা বৃদ্ধি করেছে।

এ দিকে বুধবারের জনসভা সফল করতে মহানগরী জামায়াত বিভিন্ন থানায় প্রস্তুতি সভা করেছে। মহানগরী আমির মাওলানা আবুল কালাম আজাদ ও সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান জনসভা সফল করতে পুলিশ প্রশাসন ও সরকারের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

খুলনা মহানগরীর সোনাডাঙ্গা থানা ইসলামী ছাত্রশিবিরের সভাপতি সাইফুল্লাহ আল মাসুদ ও সেক্রেটারি নজরুল ইসলামসহ পাঁচ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। সোমবার রাতে মহানগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত অন্য তিনজন হলেনÑ ছাত্রশিবিরের কর্মী নাজমুল হাসান, ওলিয়ার রহমান ও মো: আব্দুল কাদের।

তাদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এবং অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসলামী ছাত্রশিবির খুলনা মহানগরী সভাপতি মু: সাঈদুর রহমান ও সেক্রেটারি আজিজুল ইসলাম ফারাজী।

ফরিদপুর অফিস জানায়, ফরিদপুরে জামায়াত-শিবিরের আট নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৪০ জনকে আসামি করে পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে মামলা করেছে কোতোয়ালি থানা পুলিশ। অপর দিকে সোমবার আটক দৈনিক সংগ্রামের ফরিদপুর সংবাদদাতাকে নির্যাতনের পর গতকাল এ মামলায় আদালতে পাঠিয়েছে পুলিশ। এ ছাড়া সোমবার রাতে শহরের দণি চরকমলাপুর এলাকা থেকে ফরিদপুর পৌর জামায়াতের রোকন রাজ্জাক মোল্যাকে (৬০) আটক করা হয়েছে।

ছাগলনাইয়া (ফেনী) সংবাদদাতা জানান, সোমবার গভীর রাতে ছাগলনাইয়া পৌরসভার রেজুমিয়া থেকে জামায়াতের এক কর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল তাকে রেজুমিয়া ব্রিজ ভাঙার নাশকতার মামলার আসামি দেখিয়ে হাজতে পাঠানো হয়েছে। অপর দিকে উপজেলার ঘোপাল সওদাগর বাড়ি থেকে প্রতারণা মামলায় দেড় বছর সাজাপ্রাপ্ত হোসেন আহম্মদকে আটক করেছে পুলিশ।

কোটচাঁদপুর (ঝিনাইদহ) সংবাদদাতা জানান, ঝিনাইদহের কোটচাঁদপুরে দুই জামায়াত নেতাকে গ্রেফতারের প্রতিবাদে গতকাল শহরে অর্ধদিবস হরতাল পালন করেছে স্থানীয় জামায়াতে ইসলামী। দলীয় সূত্রে জানা যায়, কোটচাঁদপুর থানা পুলিশ সোমবার গভীর রাতে জামায়াতের উপজেলা সেক্রেটারি মো: মোয়াবিয়া হোসেন ও পৌর আমির মো: শরিফুল ইসলামকে গ্রেফতার করে। আগের একটি মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে বলে কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান। এ ঘটনার প্রতিবাদে জামায়াত হরতাল আহ্বান করে। হরতালে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

কুষ্টিয়া সংবাদদাতা জানান, কুষ্টিয়ার পুলিশ গত সোম ও মঙ্গলবার জেলার বিভিন্ন স্থান থেকে ১১ জন জামায়াত ও শিবিরের নেতাকর্মীকে আটক করেছে। তারা হচ্ছেন মিরপুর উপজেলার আসাদুল ইসলাম, আজিমুদ্দিন, মোহাম্মদ আলী ও আসলাম উদ্দিন এবং ভেড়ামারা উপজেলার আব্দুল মোমিন, বাবুলর রহমান ও আবুল কালাম।

ভেড়ামারা (কুষ্টিয়া) সংবাদদাতা জানান, কুষ্টিয়ার ভেড়ামারা থানা পুলিশ অভিযান চালিয়ে জামায়াতে ইসলামীর চার নেতাসহ ছয়জনকে গ্রেফতার করে জেলহাজতে পাঠিয়েছে। গ্রেফতারকৃত জামায়াত নেতারা হলেন জামায়াতে ইসলামীর বাহিরচর ইউপির নেতা এবং ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আব্দুল মমিন, গোলাপনগর এলাকার বাবলু, ১২ মাইল এলাকার আবুল কালাম আজাদ ও হাফেজ আব্দুল হালিম।

কক্সবাজার সংবাদদাতা জানান, কক্সবাজার শহরের বিভিন্ন স্থান থেকে জামায়াত ও শিবিরের ছয় নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

শহরের বাসাবাড়ি ও বিভিন্ন স্থানে সোমবার গভীর রাত থেকে গতকাল সারা দিন পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। এরা হচ্ছেন, শিবির নেতা রিদুয়ান মাহমুদ, হাসান মোহাম্মদ ইয়াসিন, মোস্তফা কামাল, রফিকুল আলম, জামায়াত নেতা আবদুল আলিম ও মোহাম্মদ শাহজাহান।

সাতীরা সংবাদদাতা জানান,  সাতীরায় জামায়াত ও শিবিরের ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাতভর অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে।

এরা হচ্ছেন কাটিয়ার জিল্লুর রহমান ও ফারুক হোসেন, আগরদাঁড়ীর নাজমুল হাসান, নগরঘাটার জিয়ারুল ইসলাম, বাবুল ইসলাম ও আকতারুজ্জামান; রইসপুরের আবদুর রাজ্জাক, কুখরালির আবু তালেব, মজনু মোল্লা ও মো: সাইফুল্লাহ ও মাগুরা গ্রামের গোলাম রহমান। এ ছাড়া শ্যামনগর উপজেলার ইউনুস আলী ও ঘোলার সফিনুর রহমান এবং দেবহাটার আশরাফ সরদারকে পুলিশ আটক করে।

যশোর অফিস জানান, যশোরে জামায়াতে ইসলামীর পূর্ব ঘোষিত সমাবেশ পণ্ড করতে ছাত্রলীগ একই স্থানে সমাবেশ ডেকেছে। ফলে দু’টি রাজনীতিক দল একই স্থানে সমাবেশ আহ্বান করায় আজ বুধবার শহরের দড়াটানা এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

শ্রীনগর (মুন্সীগঞ্জ ) সংবাদদাতা জানান, শ্রীনগর উপজেলা জামায়াতের নায়েবে আমির শামসুল ইসলাম তোতাকে (৫০) গ্রেফতার করেছে পুলিশ। গত সোমবার রাত ১২টার দিকে উপজেলার আটপাড়া গ্রামের নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

সলংগা (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, গত সোমবার সলংগা থানায় জামায়াত-শিবির নেতাকর্মীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে আব্দুস সবুর নামে এক জামায়াতকর্মীকে গ্রেফতার করেছে সলংগা থানা পুলিশ।

No comments

Powered by Blogger.