লন্ডনে সমাবেশে বক্তারা- প্রবাসের খবরঃ আওয়ামী লীগের মূল টার্গেট আলেম উলামা by এনাম চৌধুরী

জনপ্রিয় টিভি ভাষ্যকার মাওলানা আবুল কালাম আজাদের বিরুদ্ধে প্রহসনের বিচার ও ফাঁসির আদেশ প্রদান এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মূর্তি স্থাপনসহ মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের ফটক থেকে ‘বিসমিল্লাহির রাহমানির রাহীম’ ভেঙে ফেলার প্রতিবাদে ২৮ জানুয়ারি এক সমাবেশ অনুষ্ঠিত হয়।
পূর্ব লন্ডনের ওয়াটার লিলিতে অনুষ্ঠিত সমাবেশের আয়োজন করে বাংলাদেশী মুসলিমস ইউকে। সমাবেশে ব্রিটেনের শীর্ষ স্থানীয় আলেম-উলামা, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ, কমিউনিটি নেতা, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণী ও পেশার নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিচারের নামে প্রহসন চলছে উল্লেখ করে বলেন, আওয়ামী লীগ ধর্মনিরপেক্ষ দল এবং ইসলাম ও মানবতার কোনো সংজ্ঞা তাদের দলীয় কিংবা ব্যক্তিগত সংবিধানে নেই।

তাই আওয়ামী লীগ দেশের আলেম-উলামা এবং ইসলামি দলের নেতৃবৃন্দ ছাড়াও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী নেতৃবৃন্দকে টার্গেট করেছে। এখন আওয়ামী লীগ তাদের মূল শত্রু আলেম-উলামার বিরুদ্ধে চূড়ান্ত আঘাত করতে বিদেশী প্রভুদের ইশারায় মাঠে নেমেছে।

বাংলাদেশী মুসলিমস ইন ইউকের চেয়ারম্যান মাওলানা অধ্যাপক আব্দুল কাদের সালেহর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জমিয়তে উলামা ইউরোপের সভাপতি মুফতি শাহ সদর উদ্দিন, ইস্ট লন্ডন মসজিদের খতিব মাওলানা শায়খ আব্দুল কাইয়ুম, কাউন্সিল অব মসক-এর চেয়ারম্যান হাফিজ শামসুল হক, যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এম এ মালিক, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সমাজসেবী আলহাজ আতিকুর রহমান জিলু, দাওয়াতুল ইসলামের সাবেক আমির মাওলানা মওদুদ হাসান, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ড. শামসুদ্দিন আহমদ খান, সেইভ বাংলাদেশের চেয়ারম্যান ব্যারিস্টার নজরুল ইসলাম ও অধ্য এস কে এম শাহজাহান।

মিসরে চালু হচ্ছে মেশিন রিড্যাবল পাসপোর্ট

আবুল কালাম আজাদ মিসর

মিসর ও সাইপ্রাসে অবস্থানরত প্রবাসীদের জন্য অচিরেই মেশিন রিড্যাবল পাসপোর্ট চালু করছে কায়রোর বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের থার্ড সেক্রেটারি মো: কামরুজ্জামান ভুঁইয়া গত সোমবার এ কথা জানান।

ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকারে মেশিন রিড্যাবল পাসপোর্ট চালুর ফলে প্রবাসীদের দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হবে বলে মনে করছেন রাষ্ট্রদূত মিজানুর রহমান। এ দিকে মেশিনসহ অন্যান্য যন্ত্রাংশ প্রস্তুত করতে কায়রো দূতাবাসে অবস্থানরত এমআরপি ও এমআরভি প্রজেক্টের সিস্টেম ইঞ্জিনিয়ার মুহাম্মদ শহিদুজ্জামান হিমেল জানান, আশা করি আগামী এক সপ্তাহের মধ্যে পাসপোর্ট ও ভিসার কাজ শুরুর প্রস্তুতি সম্পন্ন হবে।

এক কপি ছবি ও পুরনো পাসপোর্টের ফটোকপি, জাতীয় পরিচয়পত্র কিংবা জন্মনিবন্ধন সনদসহ আবেদনকারীকে উপস্থিত হয়ে পাসপোর্ট করতে হবে বলে জানান প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন।

উল্লেখ্য মেশিন রিড্যাবল পাসপোর্ট উন্নত দেশগুলোতে ভ্রমণে প্রধান শর্ত। বিস্তারিত তথ্যের জন্য বাংলাদেশ দূতাবাসের ০০২০২৩৭৪৮১৭৮২ অথবা ০০২০২৩৭১৪৮১৭৩৮ ফোন নম্বরে কিংবা www.passport.gov.bd.comএ যে কেউ ভিজিট করতে পারেন।

No comments

Powered by Blogger.