বিএনপির সমাবেশে তরিকুল- দুর্বার গণ-আন্দোলনে একদলীয় নির্বাচনের প্রেতাত্মা তাড়ানো হবে

দুর্বার গণ-আন্দোলনের মধ্য দিয়ে সরকারের ওপর ভর করে থাকা একদলীয় নির্বাচনের প্রেতাত্মা তাড়ানোর ঘোষণা দিয়েছেন বিএনপির সমন্বয়ক তরিকুল ইসলাম।
তিনি বলেছেন, সরকার ইচ্ছাকৃতভাবে দেশে নৈরাজ্য সৃষ্টি করে একদলীয় নির্বাচন করতে চায়। প্রধানমন্ত্রী মনে করছেন, তিনি এবং তার মামুরা নির্বাচন করলেই নির্বাচন হয়ে যাবে। সরকারের ওপর ভর করে থাকা এই একদলীয় নির্বাচনের প্রেতাত্মা দুর্বার গণ-আন্দোলনের মধ্য দিয়ে তাড়াতে হবে।

গতকাল বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ সব নেতাকর্মীর মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে এ সমাবেশের আয়োজন করা হয়।

তরিকুল ইসলাম বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় এলেই গুম, হত্যা ও ধর্ষণের সংস্কৃতি বেড়ে যায়। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত কেউই আজ ধর্ষণের হাত থেকে রক্ষা পাচ্ছেন না। রাজধানীর আশপাশে, খালে-বিলে শুধু লাশ আর লাশ। এসবের বিরুদ্ধে যারা কথা বলে তাদের বিরুদ্ধে মামলা-হামলা দেয়া হয়। কার্যত দেশ চলছে কী চলছে না তা আল্লাহ-ই জানেন।

তিনি বলেন, এবিএম মুসাকে শেখ মুজিবুর রহমানই এমপি বানিয়ে ছিলেন। আজ যখন তিনি সরকারের সমালোচনা করছেন, তখন তিনি খারাপ হয়ে গেছেন। এভাবে ড. ইউনূস, ব্যারিস্টার রফিক-উল হক, কাদের সিদ্দিকী, আকবর আলি খান যখনই সরকারের সমালোচনা করছেন, তখন তাদের মতো খারাপ আর কেউ নেই। মনে হচ্ছে, আওয়ামী লীগাররা ছাড়া দুনিয়ায় ফেরেশতা আর কেউ নেই।

তরিকুল ইসলাম বলেন, সব রাজনৈতিক দল নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চাচ্ছে। বি. চৌধুরী, ড. কামাল হোসেন, কাদের সিদ্দিকী, আ স ম আব্দুর রব, ১৮ দলসহ সবাই নির্দলীয় সরকারের পক্ষে। এমনকি এরশাদও বলছেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রয়োজনে তিনি আবার এক-এগারো এলে সমর্থন দেবেন।  তিনি বলেন, মহাজাটের নেতা ইনু কথা বলা শুরু করেছেন। তিনি বলেছেন, পদ্মা সেতু দুর্নীতি ও ছাত্রলীগের কারণে সরকারের ভাবমর্যাদা ম্লান হচ্ছে। কেবল মুখ ফোটা শুরু হয়েছে। সরকারের আয়ু যত কমবে তত বেশি ভুল হবে, শরিকরাও কথা বলা শুরু করবে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে তিন দিনে তিন কথা বলেছেন। দলীয় সরকারের অধীনে বাংলাদেশে কোনো নির্বাচন হবে না। প্রধানমন্ত্রীর সেই শখ জনগণ পূরণ হতে দেবে না। গণ-অভ্যুত্থান সৃষ্টি করে সরকারের পতন ঘটানো হবে।



মওদুদ আহমদ বলেন, মির্জা ফখরুল বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের মহাসচিব। একটি দলের মহাসচিবকে এভাবে মামলা দিয়ে জেলে আটকে রাখা হয়, বিগত ৪০ বছরে তা দেখা যায়নি। এর মাধ্যমে প্রমাণিত হয় দেশে গণতন্ত্র নেই।

তিনি বলেন, বিচারকেরা মুক্ত মনে বিচার করতে পারছেন না। তার পরও নেতাদের মুক্তির জন্য আইনি লড়াই চলবে, পাশাপাশি রাজপথেও সংগ্রাম চলবে।

সরকারি অর্থ ব্যয়ে শেখ হাসিনা বিভিন্ন জনসভায় নৌকার পক্ষে ভোট চাচ্ছেন মন্তব্য করে মওদুদ বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন মানেই হলো রাষ্ট্রের সব কিছু তাদের অধীনে থাকবে। এরকম নির্বাচনে বিএনপি কোনো দিনও অংশ নেবে না। সে নির্বাচন এ দেশের মাটিতে হতেও দেয়া হবে না।

এম কে আনোয়ার বলেন, সারা জীবন ক্ষমতায় থাকার স্বপ্ন কোনো দিনও পূরণ হবে না। অবিলম্বে জনগণের দাবি তত্ত্বাবধায়ক দিন। দেখুন কয়টি ভোট পান। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, নির্বাচনে আপনি ছাত্রদলের কাছেও পরাজিত হবেন।

তিনি বলেন, কেবল মিটিং করে কোনো লাভ হবে না, রাজপথে সংগ্রামের মধ্য দিয়ে মির্জা ফখরুলসহ সব নেতার মুক্তি ও নির্দলীয় সরকার দাবি আদায় করতে হবে।

মির্জা আব্বাস বলেন, অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিয়ে পদত্যাগ করুন। জনগণ আপনাদের আবারো নির্বাচন করবে এটা স্বপ্নেও ভাববেন না। আন্দোলন কত প্রকার ও কী কী তা সময় এলেই টের পাবেন।

গয়েশ্বর রায় বলেন, স্লেøাগান দেয়ার দিন শেষ, এখন হাত-পা চালাতে হবে। তা না হলে চাপাতি-রামদা বাহিনীর হাতে গণতন্ত্র নিহত হবে। নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, লড়াই হবে রাজপথে, দৌড়ে পালানো যাবে না।

ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন বিএনপি নেতা ড. আবদুল মঈন খান, আব্দুল্লাহ আল নোমান, আমান উল্লাহ আমান, মোয়াজ্জেম হোসেন আলাল, আব্দুস সালাম, হাবিব উন-নবী খান সোহেল প্রমুখ। উপস্থিত ছিলেন আলতাফ হোসেন চৌধুরী, ইনাম আহমেদ চৌধুরী, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবীর খোকন, আবুল খায়ের ভূঁইয়া, সাইফুল আলম নীরব, শিরিন সুলতানা, আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, হাবিবুর রশীদ হাবিব প্রমুখ।
       

No comments

Powered by Blogger.