এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ৩ ফেব্রুয়ারি- পরীক্ষার্থীর সংখ্যা কমেছে

আগামী ৩ ফেব্রুয়ারি থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হতে যাচ্ছে। লিখিত পরীক্ষা চলবে ৫ মার্চ পর্যন্ত। এরপর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
২০১০ সালে চালু হওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই প্রথমবারের মতো এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার সব বোর্ডেই পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। জেএসসির সার্টিফিকেটধারীরাই কেবল নবম শ্রেণীতে ভর্তির সুযোগ পাওয়ার কারণে এমনটি ঘটেছে বলে সংশ্লিষ্টরা জানান। এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছর পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন। এবার অংশ নিচ্ছে ১২ লাখেরও কিছু বেশি। পরীক্ষার্থী কমার কারণ হিসেবে জেএসসিকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

এ দিকে ৩ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হলেও ঢাকা বোর্ডের চেয়ারম্যানের পদ গতকাল পর্যন্ত খালি ছিল। ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপিকা ফাহিমা খাতুনকে গত ৫ জানুয়ারি প্রায় ৪০০ সিনিয়র কর্মকর্তাকে ডিঙিয়ে শিা ক্যাডারের সর্বোচ্চ পদ হিসেবে পরিচিত মাউশির মহাপরিচালক পদে দায়িত্ব দেয়ার পর থেকে বোর্ড চেয়ারম্যানের পদটি শূন্য রয়েছে। এই পদে নিয়োগ পেতে সরকারসমর্থক শিক্ষক নেতাদের মধ্যে জোর লবিং ও পাল্টা লবিং অব্যাহত রয়েছে। গতকাল পর্যন্ত যাদের নাম সর্বাগ্রে রয়েছে তাদের মধ্যে অন্যতমরা হচ্ছেন, মাউশির পরিচালক অধ্যাপক ড. সিরাজুল হক, ঢাকা কলেজের অধ্যক্ষ ও পূর্তসচিবের স্ত্রী অধ্যাপক ড. আয়েশা বেগম এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর ননদ ও বেগম বদরুন্নেছা মহিলা কলেজের অধ্যক্ষা অধ্যাপক তাসলিমা বেগম।

বোর্ড চেয়ারম্যান না থাকার কারণে পরীক্ষার সার্বিক দায়িত্ব বোর্ডসচিব এবং বোর্ড কন্ট্রোলার পালন করলেও তারা পরীক্ষাসংক্রান্ত কোনো তথ্য প্রদানে অপারগতা প্রকাশ করেন। তবে বোর্ডের বিভিন্ন সূত্রে বলা হয়েছে, এবার ঢাকা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা বিগত বছরের চেয়ে কম। একই অবস্থা দিনাজপুর বোর্ডে। এ বোর্ডে এবার পরীক্ষার্থী কমেছে ২৩ হাজারের মত। কুমিল্লা বোর্ডেও পরীক্ষার্থী কমেছে। গত বছর এ বোর্ডে পরীক্ষার্থী ছিল এক লাখ ২৮ হাজার ৫৯১ জন। এবার এক লাখ ২৮ হাজার ২৮০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে বলে জানা গেছে বোর্ড সূত্রে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) পরীক্ষার সময়সূচি পাওয়া যাচ্ছে। সব বোর্ডেই অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠত হওয়ার কারণে রুটিনও অভিন্ন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে আসন্ন এসএসসি সম্পর্কে বিস্তারিত তথ্য-উপাত্ত জানাবেন।

উল্লেখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ী ১ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ১ ও ২ ফেব্রুয়ারি যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ায় আগামী ৩ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হচ্ছে।

No comments

Powered by Blogger.