ম্যারাডোনার পর কাভানি?

নাপোলি নামটি উঠলে ডিয়েগো ম্যারাডোনা নামটিও এসে পড়ে। নাপোলির মতো অখ্যাত ফুটবল ক্লাবকে বিশ্বে পরিচিত করিয়েছিলেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’। ক্লাবটির শো-কেসে থাকা দুটি সিরি ‘আ’ ট্রফিই যে ম্যারাডোনার বাঁ পায়ের জাদুতে আসা।
১৯৯১ সালে ম্যরাডোনার বিদায়ের পর বিস্মৃতির অন্ধকারেই হারিয়ে যেতে বসেছিল ইতালির ক্লাবটি। প্রায় দুই দশক পর আবার প্রচারের আলো নাপোলির ওপর। দুই বছর ধরে মাঝেমধ্যেই ঝিলিক দিচ্ছে ক্লাবটি। গত মৌসুমের ইতালিয়ান কাপ জয় সেটারই প্রমাণ। সিরি ‘আ’তে ওপরের দিকেই থাকছে তাদের নাম। নাপোলির এই নব জাগরণের নায়কও কিন্তু এক লাতিন আমেরিকান, এডিনসন কাভানি। এই উরুগুইয়ান স্ট্রাইকান গোলের পর গোল করেই নাপোলিকে আশা জোগাচ্ছেন যেন হারানো গৌরব ফিরে পাওয়ার আশা। গত দুই মৌসুমে সিরি ‘আ’তে ২৬ ও ২৩ গোল করা কাভানি এই মৌসুমে ১৬ ম্যাচে করে ফেলেছেন ১৬ গোল। যার তিনটি গত পরশু করলেন রোমার বিপক্ষে। দলও ৪-১ গোলে জিতে ১৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে তৃতীয় স্থানে। আপাতত সর্বোচ্চ গোলদাতা। গত দুবার আন্তোনিও ডি নাতালে (২৮) ও জ্লাতান ইব্রাহিমোভিচের (২৮) জন্য হতে পারেননি সর্বোচ্চ গোলদাতা। এবার কি পারবেন? এবার সম্মানটা পেলে ম্যারাডোনার একটি কীর্তির পুনরাবৃত্তি করবেন ২৫ বছর বয়সী কাভানি। সিরি ‘আ’র দীর্ঘ ইতিহাসে মাত্র একবারই নাপোলির কোনো খেলোয়াড় সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। সেই ১৯৮৭-৮৮ মৌসুমে মাত্র ১৫ গোল করেও সম্মানটা পেয়েছিলেন ম্যারাডোনা। ক্লাবের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডও ম্যারাডোনার (১১৫)। ওটাকেও চোখ রাঙাছে কাভানির ৯১ গোল।
পরশু সাম্পদোরিয়ার কাছে শীর্ষ দল জুভেন্টাসের ২-১ গোলের হার নাপোলিকে দেখাচ্ছে বড় স্বপ্ন। লিগে এখনো বাকি ২২ ম্যাচ। আর দুই দলের পয়েন্টের ব্যবধান মাত্র ৭। দুই দলের মাঝে আছে ৩৯ পয়েন্ট পাওয়া লাৎসিও। পরশু উদিনেসের কাছে ৩-০ গোলে হেরে বড় ধাক্কা খেয়েছে ইন্টার মিলানও। ৩৫ পয়েন্ট নিয়ে পাঁচে নেমে গেছে নেরাজ্জুরিরা। তবে সিয়েনাকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে এসি মিলান। এএফপি, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.