বিডিআর বিদ্রোহ মামলার প্রথম রায় ২ মে রাঙ্গামাটিতে- ঘোষণা শুনে আসামিদের কান্না

 দেশের ১ম বিডিআর বিদ্রোহে প্রথম মামলার রায় আগামী ২ মে দুপুর ২টায় রাঙ্গামাটি বিডিআর সেক্টরে স্থাপিত বিশেষ আদালত-৪ এ ঘোষিত হবে। বিডিআর বিদ্রোহের বিচারে জন্য গঠিত এই আদালতে মঙ্গলবার লংগদুর রাজনগর ১২ রাইফেলস ব্যাটালিয়নের ৯ আসামিকে হাজির করা হয়।
আসামিদের উপস্থিতিতে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। মামলার প্রকিসিউটর ও অভিযুক্তদের যুক্তিতর্ক শেষে বিচারিক আদালত দুপুর ১টায় এই েঘোষণা দেন। এ সময় অভিযুক্ত ও অভিযুক্তদের অভিভাবকরা কান্নায় ভেঙ্গে পড়েন। যে ৯ জনের বিরম্নদ্ধে রায় হবে এরা হলো, হাবিলদার মোঃ শামছুল হক, সিগন্যালম্যান মোঃ আব্দুর রহমান, সিপাহী আবুল কালাম আজাদ, হাবিলদার মোঃ সোহরাব হোসেন, হাবিলদার মোঃ শিবি্বর আহমেদ, সিপাহী মোঃ সাখাওয়াত হোসেন, সিপাহী মোঃ রাসেল কবির, সিপাহী মোঃ জহির উদ্দিন এবং সিপাহী মোঃ সরওয়ার কামাল।
এর আগে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সকাল সাড়ে ৮ টায় অভিযুক্তদের রাঙ্গামাটি কারাগার থেকে আদালতে হাজির করা হয়। বিডিআর বিদ্রোহের প্রথম মামলায় সরকার প ও আসামি পরে যুক্তিতর্ক শুরম্ন হয়ে আদালত দুইবার মুলতবির পর মামলার কাজ দুপুর ১ টায় শেষ হয়। সরকার প এবং অভিযুক্তদের যুক্তিতর্ক শোনার পর সকল নথিপত্র ও কার্যবিবরণী পর্যালোচনার জন্য সময় দিয়ে আগামী ২ মে পর্যনত্ম আদালত মুলতবি ঘোষণা করাা হয়। ঐ দিন দুপুর ২ টায় মামলার রায় ঘোষণা করা হবে।
সরকার প েমামলার প্রসিকিউটর ১২ রাইফেলস ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল হাবিবুর করিম ও আসামি পরে ফ্রেন্ড অব দি এ্যাকিউজড মেজর এনামূল করিমের সহায়তায় অভিযুক্তরা আদালতে যুক্তিতর্কে অংশ নেন। আসামিরা সবাই নিজেকে নির্দোষ দাবি করে এবং তাদের বিরম্নদ্ধে দেয়া সাী সম্পূর্ণ সাজানো বলে আদালতে তাদের বক্তব্য উপস্থাপন করেন।
রাঙ্গামাটির বিশেষ আদালত ৪ এর বিচারক প্যানেলের প্রধান, বিডিআর মহাপরিচালক মেজর জেনারেল মঈনুল ইসলামের নেতৃত্বে বিচার কাজ পরিচালনা করেন এ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ সোহরাওয়ার্দী, বিডিআর কর্মকর্তা লেঃ কর্নেল মোঃ আব্দুর রউফ ও মেজর গোলাম মোসত্মফা আল মামুন।
এদিকে একই আদালতে দুপুর দেড়টায় দ্বিতীয় মামলায় বাঘাইছড়ি উপজেলার ৯ মারিশ্যা ব্যাটালিয়নের ৭৫ জওয়ানের বিরম্নদ্ধে সা্য গ্রহণ শুরম্ন হয়। এ মামলার ৮৫ জনকে সাী করা হয়েছে। সোমবার ৭৫ জনের বিরম্নদ্ধে চার্জ গঠনের পর এ মামলা বাদী ও ১ নং সাী নায়েক সুবেদার রেজাউর রহমানের আংশিক জবানবন্দী গ্রহণ করা হয়েছিল। মঙ্গলবার তার জবানবন্দী শেষ করার পর ১৪ জন আসামি তাকে জেরা করেন এবং তাদের বিরম্নদ্ধে আনীত অভিযোগ খ-ন করে আদালতে বক্তব্য দেন । এই সময়ে তারা সকলেই নিজেকে নির্দোষ দাবি করেন এবং তাদের বিরম্নদ্ধে আনীত অভিযোগ সাজানো বলে জানান । আদালত উভয় পরে যুক্তিতর্ক শুনে বুধবার সকাল ৯টা পর্যনত্ম মুলতবি ঘোষণা করেন।

No comments

Powered by Blogger.