কাজের লোক নেই? কোন সমস্যা নেই

কাজের লোক নিয়ে আজকাল রোজগেরে দম্পতি কিংবা হাউসওয়াইফদের দারুণ সমস্যা। এই সমস্যা এতটাই প্রবল যে হাসি পেলেও সত্যি, কারও সেঙ্গ দেখা হলেই কুশল বিনিময়ের কথা ভুলে জিজ্ঞেস করা হয় কাজের লোকের সন্ধান আছে কি না।
অথচ বিদেশে তো কাজের লোক ছাড়াই সংসার চালানোর কালচার দিব্যি রয়েছে। তাহলে আমরাই বা পারব না কেন কাজের লোক ছাড়া সংসার চালাতে? দরকার শুধু কয়েকটা আধুনিক টিপস আর গ্যাজেটস। কাজের লোক ছাড়া কেমনভাবে সংসার চালান যায় রইল কিছু গাইড লাইন।

টোস্টার
কাজের লোক না থাকলে দিনের প্রথম কাজ সারতে হবে আপনাকেই। সেটি সকালের নাস্তা বা ব্রেকফাস্ট। এই দ্রুততা, ব্যস্ততা, স্বাস্থ্য সচেতনতার দিনে লুচি-পরোটা-আলুর দম, মাংস আর ব্রেকফাস্ট মেন্যুতে নেই। ব্রেড-এগ-কফি বা ফ্রুট জুসের দিন এখন। বার বার উঠে গিয়ে পাউরুটি বা স্যান্ডউইচ সেঁকার ঝামেলা থেকে বাঁচতে ডাইনিং টেবিলের পাশে রাখুন টোস্টার। মুশকিল আসান ২ মিনিটেই।

কফি মেকার
সারাদিন চা কফির জন্য কাজের লোকের দরকার নেই। কিনে নিন কফি মেকার। চিনি, দুধ বা চা দিয়ে মেশিন চালু করুন। তৈরি চা বা কফি। চা করলে ছেঁকে নিতে হবে। ছাঁকনির সুবিধা যন্ত্রটির সঙ্গেই আছে। এছাড়া ইলেকট্রিক কেটলিও কাজের সুবিধা করে।

জুসার
অতিথি আপ্যায়নে বা নিজের জন্য জুস তৈরি করবেন নিমিষে।

রাইস কুকার
ফ্যান গালার ঝামেলা নেই। মাপমতো চাল ও পানি দিন। চালু করুন। ভাত হওয়ার পরে যতক্ষণ না খাবেন, গরম থাকবে।

ভ্যাকুয়াম ক্লিনার
দরজা-জানালা বন্ধ করে বের হোন। জুতো খুলে ভেতরে ঢুকুন। ধুলো ঢুকবে না। সপ্তাহে দু’দিন ভ্যাকিউম করে নিন। ব্যস, বাড়ি পরিষ্কার।

মাইক্রো ওভেন
মাইক্রো ওভেন থাকলে সবজি আধা সিদ্ধ করে রান্না করতে পারবেন, তাড়াতাড়ি হবে। আপনি এমন কি আপনার বাচ্চা স্কুল থেকে ফিরেও বিনা ফায়ার হ্যাজার্ডে যতটুকু দরকার ততটুকু খাবার গরম করে নিতে পারবে একটাই প্লেটে।

ওয়াশিং মেশিন
সংসারের কাজের মধ্যে একটা বড় আর খাটুনির কাজ হলো জামা-কাপড় ধোয়া। কাজের লোক না এলে তো আর ময়লা পোশাক ফেলে দেওয়া যায় না। চট করে কিনে ফেলুন একটা ওয়াশিং মেশিন। বিদ্যুতের খরচা মোটামুটি। প্রতিদিন তো ব্যবহার করবেন না।
বাজারে সাধারণত দু’রকমের ওয়াশিং মেশিন দেখা যায়। অটোমেটিক ও সেমি অটোমেটিক। সেমি অটোমেটিক মেশিনে দুটি টাব থাকে। একটিতে কাপড় ও ডিটারজেন্ট দিয়ে দিলেই হলো। মেশিন টিপলেই হয়ে যাবে ধোয়া। মেশিন অন করে আপনি চলে যান অন্য কাজে। আপনা থেকেই বেরিয়ে যাবে সাবান পানি। মেশিন আপনাকে জানিয়ে দেবে প্রথম ধাপের কাজ শেষ। এরপর এই টাব থেকে কাপড় বের করে দিতে হবে অন্য টাবে। এটিতে হবে ধোয়া ও শুকনো করার কাজ। এটির কাজ শেষ হলে কাপড় বের করে শুকাতে দিন।
অটোমেটিক একটাই টাব থাকে যাতে কাচা, ধোয়া, শুকানোর কাজ একই সঙ্গে হয়। আপনাকে শুধু কাপড় ও সাবান দিয়ে মেশিন অন করে দিতে হবে। ধোয়া শেষ হলে মেশিন আপনাকে জানান দেবে কাজ শেষ। আপনি শুকাতে দিন।
আজকাল ছোট ফ্ল্যাটের যুগে কাপড় শুকাতে দেওয়া একটা ঝামেলার ব্যাপার। ওয়াশিং মেশিনের সুবিধা হলো, দু’ধরনের মেশিনেই কাপড় ৬০ থেকে ৭০% শুকনো হয়ে যায়। আরও সুবিধা হলো বর্ষার সময় আপনি এক্সট্রা স্পিন দিয়ে কাপড় শুকিয়ে নেবেন। যারা দু’জনেই চাকরি করেন, দিনের বেলা বাড়ি খালি থাকে। তারা দু’জনেই সকালে ওয়াশ করুন আর ড্রইংরুম বা ডাইনিং রুমে দড়ি টাঙিয়ে আধ শুকনো কাপড় মেলে দিয়ে চলে যান। ফিরে এসে পেয়ে যাবেন শুকনো কাপড়।
পরিবারের সব সদস্য একেকদিন কাপড় মেলে দেয়ার দায়িত্ব নিলে কারও আর ভার মনে হবে না।

পরামর্শ
সব জিনিস যে একসঙ্গে কিনতে হবে তা নয়। আপনার সাধ্য ও যেটা বেশি প্রয়োজন সেটাই আগে কিনে নিন। বিদ্যুত বিলের কথা চিন্তা করছেন? না তা করবেন না কারণ কাজের লোকের মাসিক পারিশ্রমিক, খাওয়া-দাওয়া, আনুষঙ্গিক নিয়ে যা খরচ হয় তা দিয়েই আপনার বিদ্যুত বিলের সুরাহা হয়েই যাবে। এছাড়া তাদের মাঝে মাঝে বিনা নোটিশে কামাই করায় যে ঝামেলায় পড়তে হয় তা থেকেও নিষ্কৃতি মিলবে। কিস্তিতেও কিনতে পারেন।

রুটি মেকার ও ফুড প্রসেসর
রুটি মেকার ফুড প্রসেসর থাকলে আটা মাখা, মসলা তৈরি থেকে শুরু করে গরম রুটি সব কাজ হবে নিমেষে।

রেডি টু ইট ফুড
সময় ম্যানেজ করে বাজারে যাওয়া, দেখেশুনে শাকসবজি কেনা, তার ওপর সেগুলো বাড়িতে নিয়ে এসে কাটা-বাছা, ধোয়া, রান্নাবান্নাÑ যত ঝঞ্ঝাট। এরমধ্যে বিনা নোটিশে কাজের লোকের কামাই এই সমস্যার মুখোমুখি হননি এ রকম গৃহিণী মেলা ভার।
কাজের লোক না এলেও আপনি ঝামেলায় পড়বেন না। কারণ বাজারে এখন সেমি প্রসেসড ফুড পাওয়া যাচ্ছে। যা আপনার পছন্দমতো কিনে খুব সহজে তা আপনি বাড়িতে রান্না করতে পারবেন বিনা ঝঞ্ঝাটে।
মেরীনা চৌধুরী

No comments

Powered by Blogger.