ভ্যালেন্টাইন লাভস্টেশনে মুগ্ধ শ্রোতা, সুরসম্ভারের রবীন্দ্রসঙ্গীত- সংস্কৃতি সংবাদ

 বিশ্ব ভালবাসা দিবস উপলৰে আয়োজিত কনসার্টে দিনভর নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করল প্রেমিক-প্রেমিকা যুগল। রবিবার বসুন্ধরা শপিংমলের পাশে মজো ভ্যালেন্টাইন লাভ স্টেশন শিরোনামে এ কনসার্টের আয়োজন করে আকিজ ফুড এ্যান্ড বেভারেজ লিমিটেড।
আয়োজনটিকে ঘিরে আশপাশের এলাকা দিনভর ছিল উৎসবমুখর। বেলা ৩টায় শুরম্ন হওয়া কনসার্টে প্রথমেই ছিল ব্যান্ড ইনসাইড ইউ-এর পরিবেশনা। বেশ কিছু গান গেয়ে শোনান এ ব্যান্ডের সদস্যরা। এর পর মঞ্চে আসেন এ সময়ের জনপ্রিয় গায়িকা ন্যান্সি। তাঁর গাওয়া অনেক গান এখন শ্রোতার মুখে মুখে। তাই মঞ্চে তাঁর আগমন উপস্থিত শ্রোতাদের অন্দোলিত করে। পরিবেশনার প্রথম থেকেই শ্রোতারা তাঁর কণ্ঠের সঙ্গে কণ্ঠ মেলান। তবে পরিবেশনার পুরোটা সময় স্বভাবসুলভ নির্লিপ্ততা চোখেমুখে ধরে রাখায় কোন কোন শ্রোতা গায়িকার লাইভ পারফর্মেন্সের সঙ্গে একাত্ম হতে পারেননি।
হৃদয় খান মঞ্চে ওঠেন সন্ধ্যার একটু আগে। এ সময় পুরো গ্যালারি ছিল দর্শক-শ্রোতায় পূর্ণ। মিউজিক কম্পোজার হিসেবে জনপ্রিয়তা পাওয়া নবীন এ গায়ক সম্প্রতি একক এ্যালবামে আত্মপ্রকাশ করেছেন। সে এ্যালবামের গান দিয়েই শুরম্ন করেন তিনি। ভালবাসি এ কথা দেব বলে, তুমি মানুষ নাকি পরী, এ জীবন হারিয়ে যায় ও মনে হয়সহ বেশ কিছু গান গাওয়ার সময় হৃদয় খানের সঙ্গে নেচে-গেয়ে আনন্দ ভাগাভাগি করতে দেখা যায় শ্রোতাদের। বিশেষ করে 'কি কারণ অকারণ এত করিস জ্বালাতন' গানটি গাওয়ার সময় শ্রোতারা ছিলেন উদ্বেলিত। অবশ্য এদিন হৃদয় খানের মিউজিকের ভেতর থেকে কণ্ঠটি খুঁজে নেয়া কষ্টসাধ্যই ছিল অনেকের জন্য।
কনসার্টের মূল আকর্ষণ 'রিদম অব লাইফ' মঞ্চে ওঠে সন্ধ্যার পরে। ব্যান্ডের এটি ছিল প্রথম পাবলিক শো। তবে এর প্রধান ব্যক্তি মাইলসের সাবেক ভোকাল শাফিন আহমেদ হওয়ায় শ্রোতাদের আগ্রহের কোন কমতি ছিল না। অনেকেই এ তারকা গায়ককে তাঁর নতুন পস্ন্যাটফর্মে স্বাগত জানান। বাংলা ও ইংলিশ নাম্বার পরিবেশনের সময় দলের সদস্যদের সকলেই বেশ সতর্কতার সঙ্গে বাজিয়েছেন। কনসার্টে সঙ্গীত ছাড়াও ছিল ডিজে রাহাতের পরিবেশনা।
পশ্চিমাদের এ ডিজে সংস্কৃতি উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হয় কনসার্ট।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠানমালা 'বুকের খুনে যুদ্ধ জারি/একুশে ফেব্রম্নযারি' সেস্নাগানে কেন্দ্রীয় শহীদ মিনারে শুরম্ন হওয়া সাংস্কৃতিক জোটের অনুষ্ঠানমালার রবিবার ছিল সপ্তম দিন। প্রতিদিনের মতো এদিনও বিকেল সাড়ে ৪টায় শুরম্ন হয় অনুষ্ঠান। এদিন কিশোর থিয়েটার ও কেন্দ্রীয় খেলাঘর আসরের শিশুদের বর্ণাঢ্য পরিবেশনা দর্শকের বিশেষ নজর কাড়ে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন নজরম্নল সঙ্গীতের জনপ্রিয় গায়িকা ফেরদৌস আরা ও শিল্পী মাহবুব রিয়াজ। দলীয় সঙ্গীত পরিবেশন করেন বহ্নিশিখা, সারগাম ললিতকলা একাডেমী ও সুরসপ্তকের সদস্যরা। একুশের চেতনাকে আবৃত্তির মাধ্যমে তুলে ধরেন দেবাশীষ রূপণ, জি এস মোর্শেদ, রফিকুল ইসলাম ও ঝর্না সরকার। চারম্নকণ্ঠ ও আবৃত্তি একাডেমীর দলীয় আবৃত্তিও এদিন উপভোগ করেন শ্রোতা। সবশেষে পথনাটক পরিবেশন করে আরণ্যক নাট্যদল ও মৈত্রী থিয়েটার।
টি-শার্ট উৎসব শেষ হলো আজিজ মার্কেটে আয়োজিত টি-শার্ট উৎসব রবিবার শেষ হয়েছে। চারদিনের এ আয়োজনে টি-শার্ট প্রদর্শনী ছাড়াও ফ্যাশন বিষয়ক আলোচনা, গান, নাচ, নাটক, ফ্যাশন শোসহ ছিল নানা আয়োজন। উৎসবের বিভিন্ন দিনে উপস্থিত হন বরেণ্য শিল্পী হাশেম খান, আনত্মর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, ভূ-পর্যটক আশরাফুজ্জামান উজ্জ্বল, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন, নাট্য নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম, অভিনেতা চঞ্চল চৌধুরী, অভিনেত্রী ফারহানা মিলি, গায়ক রিংকু প্রমুখ।
নারীগ্রন্থ প্রবর্তনায় রবীন্দ্রনাথের গান সাংস্কৃতিক সংগঠন সুরসম্ভারের উদ্যোগে রবিবার 'ফালগুন ভালবাসা এবং আমাদের রবীন্দ্রনাথ' শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নারীগ্রন্থ প্রবর্তনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পী অজিত রায়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক এনামুল করিম। এদিন রবীন্দ্রনাথের গান পরিবেশনের মধ্য দিয়ে আয়োজক সংগঠনের শিল্পীরা শ্রোতাদের নিজেদের আগমনের বার্তা দেন।

No comments

Powered by Blogger.