যুদ্ধাপরাধী বিচার নিয়ে চিন্তিত নন মুজাহিদ, হুমকি দিচ্ছেন মন্ত্রীদের

 সরকার যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে নানা কথা বললেও যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে আমরা চিনত্মিত নই। রাবিতে শিবিরের বর্বরতার পর জামায়াত-শিবিরের বিরম্নদ্ধে সরকারের কঠোর অবস্থান নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বললেন জামায়েতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।
কেবল তাই নয়, শিবিরের বর্বরতার পর এবার যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত মুজাহিদ সরকারকে হুমকি দিয়ে বলেছেন, জামায়াত ও শিবিরের কারও যদি ৰতি হয় তাহলে সরকারকে তার দায় নিতে হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সরকারের সংশিস্নষ্টদের আইনের মুখোমুখি করা হবে। গণমাধ্যমের বিরম্নদ্ধে মুজাহিদের বিষোদগার, কিছু মিডিয়া জামায়েত-শিবিরের বিরম্নদ্ধে অসত্য তথ্য পরিবেশন করে সন্ত্রাসী কর্মকা-ে উৎসাহ দিচ্ছে।
ররিবার বিকেল ৪টায় নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে জামায়াত। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য দেন সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। লিখিত বক্তব্যে জামায়াতের সেক্রেটারি জেনারেল বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মী হত্যার পর থেকে গত শনিবার পর্যনত্ম জামায়াতের ১৭৭ জন ও ছাত্রশিবিরের ৩৫৭ জনসহ মোট ৫৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। মুজাহিদ বলেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন, জামায়াত-শিবিরকে নির্মূল করা হবে। নির্মূল মানে হচ্ছে হত্যা করা। তিনি নির্মূল না বলে বলতে পারতেন, রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এই বক্তব্যের কারণে জামায়াত-শিবিরের গ্রেফতার নেতা-কর্মীদের যদি কারও কোন তি হয়, তাহলে তাঁকে আইনের সম্মুখীন হতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রশিবিরের হামলায় ছাত্রলীগ কর্মী নিহত হওয়ার ঘটনা জামায়াত ও শিবির তদনত্ম করবে বলেছিল। এক সপ্তাহের তদনত্মে কী পাওয়া গেছে_জানতে চাইলে মুজাহিদ বলেন, 'সরকার বিচার বিভাগীয় তদনত্ম কমিটি করম্নক, তার প্রতিবেদন দেখে আমরা আমাদের তদনত্মের কথা বলব। ওই কমিটি জানতে চাইলে তাদেরও বলব।' সাধারণত কোন ঘটনায় তদনত্ম কমিটি গঠন করা হলে কমিটির সদস্যদের নাম প্রকাশ করা হয়, কবে নাগাদ প্রতিবেদন প্রকাশ করা হবে, সে বিষয়েও বলা হয়। জামায়াত কেন দুই বিষয়ই গোপন করছে_জানতে চাইলে মুজাহিদের উত্তর 'আমরা নাম প্রকাশ করছি না। কারণ নাম প্রকাশিত হলে সরকার পরদিনই তাঁকে গ্রেফতার করতে পারে। সরকার যে গ্রেফতার টেফতার করছে, তা বন্ধ করম্নক, তাহলে আমরা সাত দিনের মধ্যেই প্রতিবেদন দিয়ে দেব।' লিখিত বক্তব্যে মুজাহিদ অভিযোগ করেন, এক শ্রেণীর গণমাধ্যম জামায়াতের বিরম্নদ্ধে অসত্য তথ্য পরিবেশন ও তিলকে তাল করে রং ছড়িয়ে বানোয়াট তথ্য পরিবেশন করে হিংসা-বিদ্বেষের আগুন ছড়িয়ে দিচ্ছে। কোন্ গণমাধ্যম জামায়াতের বিরম্নদ্ধে অপপ্রচার চালাচ্ছে_জানতে চাইলে মুজাহিদ বলেন, 'আমরা গণমাধ্যমের সঙ্গে সুসম্পর্ক চাই। এখানে নাম বলে সম্পর্ক নষ্ট করতে চাই না। আজ যাঁরা বিপ েলিখছেন, বিবেকের তাড়নায় ভবিষ্যতে তাঁরা সত্য লিখবেন। আর আমরা তো সব গণমাধ্যমের কথা বলি নাই।'
শনিবার রাতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বৈঠক সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মুজাহিদ বলেন, 'যে সব পত্রিকা যে যা পারে তাই লিখেছে। বিএনপি তার মতো আছে, আমরা আমাদের মতো আছি। সরকার যদি না থামে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে শুধু বিএনপি নয়, সবাইকে নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে।' জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের কাছ থেকে জিহাদী বই উদ্ধার বিষয়ে জামায়াতের সেক্রেটারি জেনারেল বলেন, জিহাদ সম্পর্কিত বই পুসত্মক প্রকাশ করা ও অধ্যয়ন করা যে নিষিদ্ধ, তা তাদের জানা নেই। পবিত্র কুরআনে জিহাদের কথা আছে। এ অবস্থায় সাংবাদিকেরা জানতে চান, জামায়াত জিহাদ ঘোষণা করবে কিনা?। জবাবে মুজাহিদ বলেন, 'জিহাদ মানে সংগ্রাম, জিহাদ মানে অন্যায়, দুর্নীতি, স্বৈরাচারের বিরম্নদ্ধে আন্দোলন। আন্দোলনের ডাক তো আমরা দিয়েছিই।'
সংবাদ সম্মেলনে জামায়াত-শিবিরের নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদ, একুশে ফেব্রম্নয়ারি ও বিডিআর বিদ্রোহে নিহত সেনা সদস্যদের স্মরণে কর্মসূচী ঘোষণা করেন মুজাহিদ। কর্মসূচীর মধ্যে আছে, আগামী ১৬, ১৭, ১৮ মহানগরী, জেলা, উপজেলায় সমাবেশ, ১৯ ফেব্রম্নয়ারি পেশাজীবীদের সঙ্গে বৈঠক, ২০ ফেব্রম্নয়ারি আনত্মর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা, ২১ ফেব্রম্নয়ারি দেশব্যাপী ওয়ার্ডে ওয়ার্ডে ভাষাশহীদদের জন্য দোয়া এবং ২৫ ও ২৬ ফেব্রম্নয়ারি পিলখানায় শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া।

No comments

Powered by Blogger.