রাবির আরেক হল থেকে অস্ত্র, দু'শ' জিহাদী বই হিটলিস্ট উদ্ধার- ১১ বুদ্ধিজীবীর নামে কুৎসা, কাফনের কাপড়, শিবির ক্যাডার গ্রেফতার

রাজশাহী ভার্সিটির শহীদ সোহ্রাওয়ার্দী হলে ছাত্রশিবির নিয়ন্ত্রিত বিভিন্ন কক্ষ থেকে বৃহস্পতিবার ককটেল তৈরির সরঞ্জাম, দুই শতাধিক জিহাদী বই, ভুয়া পরিচয়পত্র, বিপুল সংখ্যক লোহার রড-লাঠিসোটা, পাথরসহ ১৩ ছাত্রলীগ নেতাকর্মীর হিটলিস্ট উদ্ধার করা হয়েছে।
এর মধ্যে দেশের বিশিষ্ট ১১ বুদ্ধিজীবীর মুখোশ উন্মোচন করতে একটি জিহাদী বইও রয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে পুলিশ তিনটি কাফনের কাপড় উদ্ধার করেছে।
জানা গেছে, সোহ্রাওয়ার্দী হলের শিবির নিয়ন্ত্রিত বিভিন্ন কক্ষে অস্ত্র ও লাঠিসোটা মজুদ থাকতে পারে- হলের সাধারণ শিক্ষার্থীদের এমন দাবির পরিপ্রেক্ষিতে হল প্রাধ্য অধ্যাপক আখতার ফারম্নকের নেতৃত্বে হল প্রশাসন বৃহস্পতিবার হলে তলস্নাশি করে। শিবির নিয়ন্ত্রিত ১১৪, ২৬১, ২৬৬, ২৬৭, ২৬৮, ২৭৪ ও ৩৭৪ নম্বর ক েতলস্নাশি করে ককটেল তৈরির সরঞ্জাম, দুই শতাধিক জিহাদী, বিশ্ববিদ্যালয়ের ভুয়া পরিচয়পত্র, বিপুল সংখ্যক লোহার রড, লাঠিসোটা, পাথর, লিফলেট, চাঁদা আদায়ের রসিদ এবং বিপুল সংখ্যক দেশীয় অস্ত্র উদ্ধার করে। ৩৭৪ নম্বর ক থেকে ওই হলে অবস্থানকারী ছাত্রলীগ কর্মী ফারম্নক আহমেদ, রেদোয়ান আহমেদ শুভ্র, অনিক উদ্দিন, ইসমাইল হোসেন, মোহাম্মদ আলী খান, মোশাররফ হোসেন, আনোয়ার হোসেন, গৌরঙ্গ সূত্রধর, শরিফুল ইসলাম, মোহাম্মদ আলী, শাহীন আক্তার, আনোয়ার হোসেন ও মিজানুর রহমানের হিটলিস্ট এবং বিভিন্ন স্থানে সংঘবদ্ধ হামলার পরিকল্পনা ও এর ম্যাপ উদ্ধার করা হয়। ৮ ফেব্রম্নয়ারির পর থেকে ওইসব কগুলো বন্ধ ছিল।
এদিকে সোহ্রাওয়াদর্ী হল থেকে উদ্ধারকৃত জিহাদী বইয়ের মধ্যে 'ওরা ১১জন তথাকথিত বুদ্ধিজীবীর মুখোশ উন্মোচন' নামের জনৈক শামসুল হান্টুর লেখা একটি বই পাওয়া গেছে। এতে শাহরিয়ার কবির, শামসুর রাহমান, আব্দুল গাফ্ফার চৌধুরী, আবেদ খান, মুনতাঈর মামুন, অধ্যাপক কবীর চৌধুরী, নিলীমা ইব্রাহীম, এম আর আক্তার মুকুল, মুসত্মাফা নূরউল ইসলাম, বিচারপতি কে এম সোবহান ও ব্যারিস্টার আমিরম্নল ইসলামের নামে বিভিন্ন কুৎসা লেখা রয়েছে। এ ছাড়া কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে বেলা ২টার দিকে পুলিশ তিনটি কাফনের কাপড় উদ্ধার করে। তবে এর সঙ্গে জড়িতদের আটক করা যায়নি। বুধবার মাদার বখ্শ হল থেকে ককটেল উদ্ধারের ঘটনায় হলের তত্ত্বাবধায়ক শরিফুল ইসলাম বাদী হলে শিবির ক্যাডার জাফর হুসাইন ও আনোয়ারম্নল ইসলামকে আসামি করে বুধবার রাতে নগরীর মতিহার থানায় একটি মামলা দায়ের করেন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক আব্দুল বারী বাদী হয়ে বৃহস্পতিবার উপাচার্যকে চিঠিতে হুমকি প্রদানের ঘটনায় মতিহার থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। এ ছাড়া রাবিতে শিবিরের তা-বে জড়িত থাকার অভিযোগে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল চতুর্থ বর্ষের ছাত্র ও শিবির ক্যাডার শরিফুল ইসলামকে পুলিশ রম্নয়েটের প্রধান ফটকের সামনে থেকে গ্রেফতার করেছে। সোহ্রাওয়ার্দী হলের প্রাধ্য অধ্যাপক আখতার ফারম্নক জানান, এ ব্যাপারে আইনী পদপে নেয়া হবে।
এর আগে মঙ্গলবার রাতে ও বুধবার পুলিশ হবিবুর রহমান ও মাদার বখ্শ হলে তলস্নাশি চালিয়ে ককটেলসহ পাঁচ শতাধিক জিহাদী বই, ককটেল, দেশীয় অস্ত্র, সিডি ও ৩২ ছাত্রলীগ নেতাকমর্ীর হিটলিস্ট উদ্ধার করে।

No comments

Powered by Blogger.