যুক্তরাষ্ট্রের ভিসা সহায়ক কর্মসূচী

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ভিসা সহায়ক কর্মসূচী শুরু করেছে। এর ফলে নির্দিষ্ট যোগ্যতাসম্পন্ন বিদেশ সফরকারীদের আরেকবার কনস্যুলার কর্মকর্তার সঙ্গে সাক্ষাতকারে অংশগ্রহণ করতে হবে না।
এই সহায়ক কর্মসূচীর লক্ষ্য হলো নিরাপত্তার সঙ্গে সমঝোতা করা ছাড়াই যোগ্য বিদেশযাত্রীদের জন্য অপেক্ষার সময় উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা। সোমবার আমেরিকান সেন্টার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই নতুন উদ্যোগের আওতায় নির্দিষ্ট কিছু ক্ষেত্রে যেসব যোগ্য বিদেশ সফরকারী তাদের পূর্ববর্তী ভিসা আবেদনের সময় সাক্ষাতকারে অংশগ্রহণ করেছিলেন ও পূঙ্খানুপূঙ্খভাবে তাঁদের ব্যাপারে তদন্ত করা হয়েছিল তাঁরা তাঁদের ভিসা আরেকটি সাক্ষাতকার ছাড়াই নবায়ন করাতে সক্ষম হবেন। যেসব যোগ্য নন-ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারী তাদের পূর্ববর্তী ভিসার মেয়াদ শেষ হওয়ার ৪৮ মাসের মধ্যে একই শ্রেণীর আওতাভুক্ত ভিসা নবায়ন করতে চাইলে এই সহায়ক কর্মসূচীটি কনস্যুলার কর্মকর্তাদের সঙ্গে সেই আবেদনকারীদের সাক্ষাতকার ছাড়াই ভিসা নবায়ন করার ক্ষমতা প্রদান করে। ঢাকায় পর্যটক (বি২) ও নির্দিষ্ট কিছু ব্যবসায়িক যাত্রী (বি১) ভিসা সাক্ষাতকার ছাড়াই বাড়ানো যাবে। আমরা আশা করি যে, এই কর্মসূচীটি আবেদনকারীদের জন্য সুবিধা বয়ে আনবে, তাদের সময় ও অর্থের ব্যয় হ্রাস করবে এবং তাদের আবারো যুক্তরাষ্ট্রে গমনে অনুপ্রাণিত করবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় নিরাপত্তা আমাদের সর্বোচ্চ প্রাধিকারপ্রাপ্ত বিষয়। তবে এই সহায়ক কর্মসূচী কোন আবেদনকারীকে সাক্ষাতকারে অংশগ্রহণ না করার অধিকার বা নিশ্চয়তা প্রদান করে না। কনস্যুলার কর্মকর্তারা যদি মনে করেন যে কোন আবেদনকারীর সাক্ষাতকার নেয়ার প্রয়োজন আছে, তাহলে তাঁরা এমন যে কোন আবেদনকারীর সাক্ষাতকার নেয়ার অধিকার রাখেন। এই সহায়ক কর্মসূচী সংশ্লিষ্ট আরও বিস্তারিত তথ্য ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইটে
http://dhaka.usembassy.vov/visa_scheduling.html ও সেন্টারের অংশীদার সায়মন ট্রাভেলসে পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.