ঢাকা স্টার্টআপ উইকেন্ড ২০১৩- সেরা হয়েছে তিনটি প্রকল্প

প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল তথ্যপ্রযুক্তি খাতের তরুণদের অংশগ্রহণে বিশেষ আয়োজন ‘ঢাকা স্টার্টআপ উইকেন্ড ২০১৩’ (http://dhaka.startupweekend.org)। এতে তিনটি প্রকল্প সেরা হয়েছে।
১০ জানুয়ারি শুরু হওয়া তিন দিনের এ আয়োজনের শেষ দিন গত শনিবার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এতে ঢাকার বিভিন্ন রাস্তার তাৎক্ষণিক খবর এসএমএসে জানানোর প্রকল্প তৈরি করে প্রথম হয়েছে ছয়জনের দল ‘ভাগো বাঙালি ভাগো’। বিভিন্ন ব্যান্ড দলের গানকে ওয়েবসাইটে রেখে সেখান থেকে বিক্রির বিশেষ প্রকল্প তৈরি করে দ্বিতীয় হয়েছে ‘ডুগডুগি’। এ ছাড়া ওয়েবসাইটে তারকা, রাজনীতিবিদসহ যে কাউকে প্রশ্ন করার বিশেষ প্রকল্প পাবলিক অপিনিয়ন তৈরি করে তৃতীয় হয়েছে পাঁচজনের দল ‘পাবলিক উইন্ডো’ (www.publicwindowbd.com)। এ ছাড়া দর্শক জরিপে সেরা হয়েছে আর্টের জন্য তৈরি বিশেষ ওয়েবসাইট প্রকল্প। পাঁচজনের এই দলের নাম ‘পিক ইউর আর্ট’।
ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে দেশের ১২০ জন সদস্যের ২১টি দল একমঞ্চে ৫৪ ঘণ্টা সন্ধান করে সৃজনশীলতা আর প্রযুক্তির নিত্যনতুন জগৎ। আয়োজনের মধ্যে ছিল তথ্যপ্রযুক্তির বিভিন্ন উদ্ভাবন, অ্যাপস তৈরি, আইডিয়ার মাধ্যমে বিজনেস মডেল তৈরি, কোডিং করা, ডিজাইন ইত্যাদি বিষয়। প্রকল্প শেষে বিচারকদের রায়ে নির্বাচিত তিনটি প্রকল্পকে সেরা ঘোষণা করা হয়। প্রথমবারের মতো এ আয়োজনের ঢাকা পর্বের আয়োজক ওয়ান ডিগ্রি ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা সাবহানাজ রশীদ প্রথম আলোকে জানান, যেসব প্রকল্প এ আয়োজনের মাধ্যমে এসেছে, সেগুলো সত্যিই বেশ ভালো। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে অনুষ্ঠিত স্টার্টআপ উইকেন্ডের অন্যতম উদ্দেশ্য, সফলভাবে বিভিন্ন উদ্যোগ চালু করা।
—নুরুন্নবী চৌধুরী

No comments

Powered by Blogger.