বিজিএমইএ ভবন ঘেরাও কর্মসূচি- স্মার্ট ও তাজরীনের মালিককে গ্রেপ্তার করে বিচারের দাবি

রাজধানীর মোহাম্মদপুরে স্মার্ট এক্সপোর্ট লিমিটেডে অগ্নিদগ্ধ হয়ে সাত নারী শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে গতকাল সোমবার দুপুরে তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ ভবন ঘেরাও করে বিভিন্ন শ্রমিক ও সাংস্কৃতিক সংগঠন।
ঘেরাও চলাকালে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা স্মার্ট ও তাজরীন ফ্যাশনসের মালিকদের গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার দাবি জানান।
দুপুর ১২টার দিকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে কারওয়ান বাজারের বিজিএমইএ ভবনের ফটকের সামনে অবস্থান নেন প্রায় পাঁচ শ নারী-পুরুষ শ্রমিক ও অন্য পেশাজীবীরা। অংশ নেওয়া বিভিন্ন দল ও সংগঠনের মধ্যে ছিল ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বিপ্লবী শ্রমিক ঐক্য ফোরাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এবং লেখক-শিল্পী-শিক্ষক-সংস্কৃতিকর্মী-ব্লগাররা।
সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘পোশাকশ্রমিকেরা গণহত্যার শিকার হচ্ছে, আর স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন মালিককে গ্রেপ্তার করে লাভ হবে না। তিনি আসলে কাদের লাভ দেখছেন, সাধারণ মানুষের, নাকি পোশাক কারখানার মালিকদের?’
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, তাজরীনের মালিককে গ্রেপ্তার না করে, পোশাক কারখানার মালিকদের অন্যায়কে যেভাবে ছাড় দেওয়া হয়েছে, তারই পরিণতিতে স্মার্ট কারখানার ঘটনা ঘটেছে।
বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) আহ্বায়ক খালেকুজ্জামান বলেন, বিশ্বের পোশাকশিল্পের মধ্যে সবচেয়ে লাভ করেন বাংলাদেশের পোশাকশিল্প মালিকেরা। অন্যদিকে মার্কিন সরকারও বাংলাদেশের রপ্তানি করা পোশাকের ওপর উচ্চ কর আরোপ করে। বাংলাদেশের অব্যাহত শ্রমিক মৃত্যু ও দুর্দশার জন্য এ দুই পক্ষকেই দায় নিতে হবে।
সমাবেশে আরও বক্তব্য দেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা মন্টু ঘোষ এবং সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ইসমাইল হোসেন। লেখক ও সংস্কৃতিকর্মীরা সেখানে কাফনের কাপড় পরে তাজরীন ও স্মার্ট পোশাক কারখানার শ্রমিকদের প্রতীকী লাশ হয়ে প্রতিবাদ করেন।
সমাবেশে বেড়িবাঁধ এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকদের হয়রানি-গ্রেপ্তার না করা এবং নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দেওয়ার দাবি করা হয়।
আরও প্রতিবাদ: স্মার্ট কারখানার মালিককে গ্রেপ্তারের দাবি জানিয়ে গতকাল বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংহতি আন্দোলন বিক্ষোভ সমাবেশ করে। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে এ সমাবেশে বক্তব্য দেন কেন্দ্রীয় নেতা আবদুস সালাম, ফিরোজ আহমেদ প্রমুখ। একই দাবিতে বিকেলে প্রেসক্লাবের সামনে সমাবেশ করে জাতীয় মুক্তি কাউন্সিল।

No comments

Powered by Blogger.