দুর্লভ শিল্পকর্ম সংরক্ষণের উদ্যোগ,সঙ্গীত উৎসব ১ মার্চ শুরু- সংস্কৃতি সংবাদ

 শিল্পীদের আঁকা বহু অমূল্য ছবি সংরক্ষণের প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে শিল্পকলা একাডেমী। সেলৰ্যে নরওয়ে সরকারের সহায়তায় একাডেমীর জাতীয় চিত্রশালা প্লাজার নিচতলায় স্থাপন করা হয়েছে অত্যাধুনিক ল্যাবরেটরি।
ফাইন আর্ট কনজারভেশন ল্যাবরেটরি নামে বৃহস্পতিবার এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি সচিব হেদায়েতুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন নরওয়ের রাষ্ট্রদূত ইনগেবিয়র্গ স্টফরিং। একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চারম্নকলা বিভাগের পরিচালক মুশফিক আহমদ শামীম। ল্যাবরেটরির কাজ সম্পর্কে অনুষ্ঠানে আগতদের ধারণা দেন নরওয়েজিয়ান বিশেষজ্ঞ ইয়োরগান সলস্টেড।
প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতি সচিব বলেন, দেশের সংবিধানের ২৩ ও ২৪ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্র এর ইতিহাস ঐতিহ্য প্রত্ন্নতত্ত্ব ইত্যাদি সংরৰণ করবে। কিন্তু বিগত দিনে এ কাজ কতটা হয়েছে, সে ব্যাপারে প্রশ্ন আছে। এখন আমরা একটু একটু করে কাজটিকে এগিয়ে নেয়ার চেষ্টা করছি। মন্ত্রণালয়ের পৰ থেকে বড় বড় অনেক পরিকল্পনা নেয়া হচ্ছে বলেও জানান তিনি। ফাইন আর্ট কনজারভেশন ল্যাবরেটরি স্থাপনে সহায়তা করায় নরওয়ে সরকারকে বিশেষ ধন্যবাদ জানান সংস্কৃতি সচিব। অনুষ্ঠানে নরওয়ের রাষ্ট্রদূত বলেন, নিজের দেশের শিল্প সংস্কৃতির বিভিন্ন উপাদান যথাযথভাবে সংরৰণ না করে কোন দেশ এগিয়ে যেতে পারে না। বাংলাদেশে জয়নুল, কামরম্নল, সুলতানের মতো অনেক গুণী শিল্পী জন্মেছিলেন উলেস্নখ করে তিনি বলেন, এ দেশের আর্টকে বিশ্বের দরবারে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁদের।
আন্তর্জাতিক সঙ্গীত উৎসব ১ মার্চ
আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অংশ হিসেবে আগামী ১ মার্চ রাজধানীতে আয়োজন করা হচ্ছে বিশেষ অপেন এয়ার কনসার্ট। বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের শিল্পীরা এতে অংশ নেবেন। তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহৎ এ আয়োজনের জন্য বেছে নেয়া হয়েছে আনত্মর্জাতিক বাণিজ্যমেলা মাঠ।
বাংলাদেশ সরকারের সহায়তায় ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান অনত্মর শোবিজ এর আয়োজন করছে। আয়োজক সূত্র জানায়, প্রতিদিন বেলা ৩টায় শুরু হবে অনুষ্ঠান। উৎসবে দেশের জনপ্রিয় শিল্পীরা ছাড়াও অংশ নেবেন আমেরিকান গায়ক আলেকজান্দ্রা, ব্রিটেনের বার্নার্ড এক্সারিয়া, জাপানের সিজুকা, রাশিয়ার ইরিনা পভজন, চীনের স্বর্না, পাাকিসত্মানের আলমগীর, সিঙ্গাপুরের নুরাইদাসহ বহু শিল্পী। ভারত থেকে আসবেন দ্বীজেন মুখোপাধ্যায়, আরতী মুখোপাধ্যায়, হৈমনত্মী শুকা, বাপ্পী লাহিড়ী, নচিকেতা, পূণ্যদাস বাউল, শ্রীকানত্ম আচার্য, মিতালী মুখাজর্ী, রূপঙ্করসহ অনেক জনপ্রিয় শিল্পী। আয়োজক সূত্র জানায়, দেশের অধিকাংশ শিল্পী আনত্মর্জাতিক এ উৎসবে গাইবেন। রবীন্দ্রসঙ্গীত, নজরম্নলসঙ্গীত, লালনগীতি, লোকগীতি, উপজাতীয়সহ সব ধরনের দেশীয় সঙ্গীত পরিবেশিত হবে তাঁদের কণ্ঠে।
ফকির আলমগীরের জন্মবার্ষিকীর অনুষ্ঠান
গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের জন্মবার্ষিকী পালন উপলৰে বৃহস্পতিবার এক অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন আমরা সূর্যমুখী। বিকেলে শিশু একাডেমী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ফকির আলমগীর ছাড়াও বেশ কয়েকজন শিল্পী সঙ্গীত পরিবেশন করেন।

No comments

Powered by Blogger.