রাশিয়া সফরের অভিজ্ঞতা আজ জানাবেন প্রধানমন্ত্রী

 আজ বুধবার সাংবাদিক সম্মেলনে রাশিয়া সফরের অভিজ্ঞতা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।
জানা গেছে, সাংবাদিক সম্মেলনে রাশিয়া সফরের অভিজ্ঞতা বর্ণনার পাশাপাশি দু’দেশের মধ্যে সম্পাদিত সমরাস্ত্র চুক্তি নিয়ে বিরোধী দলের সমালোচনারও জবাব দেবেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি, যুদ্ধাপরাধীদের বিচারসহ বিভিন্ন ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নেরও জবাব দেবেন সরকারপ্রধান শেখ হাসিনা।
তিন দিনের সফরে গত ১৪ জানুয়ারি রাশিয়া যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তিনি। দুই নেতার উপস্থিতিতে উভয় দেশের মধ্যে তিনটি চুক্তি ও সাতটি সমঝোতা স্মারকও সই হয়। এর মধ্যে পাবনার রূপপুরে বাংলাদেশের প্রথম পরমাণু বিদ্যুত কেন্দ্র স্থাপন এবং সমরাস্ত্র কেনার চুক্তিও রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর বাংলাদেশের দ্বিতীয় সরকার প্রধান হিসেবে রাশিয়া সফর করেন শেখ হাসিনা। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তাকারী এই দেশটিতে ১৯৭৪ সালে সফরে করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
এর আগে জাতিসংঘ সাধারণ অধিবেশনে অংশগ্রহণ এবং ভারত, রাশিয়া, বেলজিয়াম ও জাপান সফর থেকে ফিরেও সংবাদ সম্মেলন করে নিজের অভিজ্ঞতা ও অর্জনের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

No comments

Powered by Blogger.