গুগলের ছবি খোঁজার নতুন সুবিধা চালু

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এবার ছবি খোঁজার নতুন সুবিধা চালু করেছে। এ ছাড়া ছবি খোঁজার ক্ষেত্রে যুক্ত হয়েছে নতুন নকশা। এর ফলে এখন গুগলে ছবি খোঁজা যেমন দ্রুত হবে, তেমনি সহজে দরকারি ছবিও খুঁজে পাওয়া সম্ভব বলে জানিয়েছে গুগল।
এ পদ্ধতিতে যখন কোনো বিষয়ে ছবি খোঁজা হয়, তখন প্রতিটি ছবি একটি ইনলাইন প্যানেল হিসেবে আসে। প্রতিটি ছবিতে মাউস কারসর নিলেই দেখা যায় ছবিটির সাইজ কত এবং এর উৎস কী। নির্দিষ্ট পছন্দের ছবি ডাউনলোড করতে হলে সেই ছবিতে ক্লিক করলে এটি আলাদাভাবে বড় আকারে খোলে, যেখানে ছবির নাম, উৎস, কী কী সাইজে পাওয়া যাবে, যে উৎস থেকে ছবিটি নেওয়া হয়েছে সেটির লিংক এবং মূল ছবিটি ও এর বিস্তারিত তথ্যের আলাদা লিংক রয়েছে। ছবির প্রয়োজনীয় তথ্যাদি ব্যবহারকারী ইচ্ছা অনুযায়ী দেখতে পারবেন। গুগলের সহযোগী পণ্য ব্যবস্থাপক হনগি লি বলেন, ‘ব্যবহারকারীর ও ওয়েব মাস্টারদের পরামর্শ অনুযায়ী নতুনভাবে গুগলের ছবি খোঁজার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। আশা করছি, এতে করে ছবি খোঁজা অনেক সহজ হয়ে যাবে।’
ইতিমধ্যে চালু হয়ে যাওয়া নতুন এ পদ্ধতি নিয়ে খুশি ব্যবহারকারীরাও। তথ্য ও ছবির খোঁজার বিষয়টি আরও সহজ করতে নিয়মিতভাবেই গুগল কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ছবি খোঁজার নতুন এ বিষয় চালু হয়েছে। ভবিষ্যতে এ ধরনের আরও সুবিধা যোগ করা হবে বলেও জানিয়েছে গুগল। নতুন পদ্ধতির নানা বিষয় জানা যাবে www.google.com/insidesearch ঠিকানায়।
—গুগল ইনসাইড সার্চ অবলম্বনে কাজী আলম

No comments

Powered by Blogger.