সাঈদীর বিরুদ্ধে মামলা- আসামিপক্ষকে আজ যুক্তি উপস্থাপন শেষ করতে বলেছেন ট্রাইব্যুনাল

জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় আসামিপক্ষকে আজ বুধবারের মধ্যে যুক্তি উপস্থাপন শেষ করতে বলেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল মঙ্গলবার তৃতীয় দিনের মতো যুক্তি দেন আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম। সাঈদীর বিরুদ্ধে আনা ৫, ১৪ ও ১৬ নম্বর অভিযোগের বিষয়ে গতকাল যুক্তি উপস্থাপন করেন মিজানুল ইসলাম। রাষ্ট্র ও আসামিপক্ষের সাক্ষী এবং মামলার তদন্ত কর্মকর্তাকে জেরায় পাওয়া তথ্যের ভিত্তিতে যুক্তি উপস্থাপনের সময় তিনি বলেন, এসব অভিযোগে আসামির সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায় না। তদন্ত কর্মকর্তার সাক্ষ্যেও গরমিল রয়েছে।
আসামিপক্ষের যুক্তি উপস্থাপনের একপর্যায়ে ট্রাইব্যুনাল নির্ধারিত সময়ের মধ্যে যুক্তি উপস্থাপন শেষ করার বিষয়টি আইনজীবীকে মনে করিয়ে দেন। ট্রাইব্যুনাল বলেন, ঘটনার বিষয়ে বিশদভাবে যুক্তি উপস্থাপনের দরকার নেই, শুধু আইনি বিষয়ে যুক্তি দেখালে হবে। বিকেলে ট্রাইব্যুনালের কার্যক্রম আজ বুধবার পর্যন্ত মুলতবি করা হয়। গত ৬ ডিসেম্বর এই মামলা যুক্তি উপস্থাপন শেষে রায়ের অপেক্ষাধীন (সিএভি) ছিল।
ট্রাইব্যুনাল-১ পুনর্গঠিত হলে এই মামলায় আবারও রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষকে যুক্তি উপস্থাপন করার নির্দেশ দেন ট্রাইব্যুনাল। সে অনুযায়ী রাষ্ট্রপক্ষ ১৭ জানুয়ারি যুক্তি উপস্থাপন শেষ করে। এরপর আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়।
আবেদন খারিজ: এদিকে, গত সোমবার জামায়াতের সাবেক আমির গোলাম আযম, বর্তমান আমির মতিউর রহমান নিজামী ও সাঈদীর পক্ষে করা পুনর্বিচার-সংক্রান্ত আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করেন একই ট্রাইব্যুনাল। আদেশে বলা হয়, নতুন বিষয় না থাকায় ৩ জানুয়ারির আদেশ পুনর্বিবেচনার কোনো কারণ নেই।
৩ জানুয়ারি এই ট্রাইব্যুনাল পুনর্বিচারের তিনটি আবেদন খারিজ করেছিলেন।

No comments

Powered by Blogger.