রমনায় জমজমাট বাংলাদেশ উৎসব

রাজধানীর শাহবাগের রমনা পার্কে আজ শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে বাংলালিংক বাংলাদেশ উৎসব। রাত ১০টা পর্যন্ত এই উত্সব চলবে। উৎসব সবার জন্য উন্মুক্ত।
সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখার প্রয়াসে চলছে এই উৎসব। এতে রয়েছে নানা আয়োজন। কবিতা, গান, মেলা—সবকিছুর স্বাদ উপভোগ করছেন দর্শকেরা। কিংবদন্তির মঞ্চে থাকছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা। থাকছে মরমি সাধক লালন শাহর বাউলসংগীতও। চিত্রশিল্পী এস এম সুলতানের স্মরণে চিত্রাঙ্কনও উপভোগ করছেন দর্শকেরা।
উৎসবে রয়েছে সমৃদ্ধ লোকগানের রাজ্য। সেখানে বসেছে গম্ভীরা ও ভাওয়াইয়া গানের আসর। আছে শাহ আবদুল করিমের লোকগীতি ও হাসন রাজার গান।
বাংলার সব ঐতিহ্যবাহী খেলার আসর জমেছে ঐতিহ্যের খেলাঘরে। সেখানে দর্শকদের জন্য রয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ, জব্বারের বলী খেলা, গ্রাম-বাংলার গরুর গাড়ি, কামার ও কুমার পাড়ার জীবনচিত্র, ঢেঁকি আর জামদানির বুনন প্রদর্শনী। সব উপভোগ করতে করতে বাঙালি হিসেবে আবারও গর্বে ভরে উঠবে দর্শকদের মন।
ছেলেবেলার গ্রামবাংলার মেলার কথা কম-বেশি সবারই মনে আছে আমাদের। উৎসবের গ্রামবাংলার মেলায় গেলে মন ভরে উঠবে সেই স্মৃতিতে। বিশেষ করে শিশুদের জন্য এটি খুব উপভোগ্য। মেলায় আছে নাগরদোলা, পুতুলনাচ, বই পাড়া, ঢুলি, জাদু আর সার্কাস। আছে মুড়ি-মুড়কি, পিঠার মতো মজাদার সব খাবারও।
সারা দিন মেলার এসব আনন্দের পরে দিন শেষে থাকছে অন্য রকম আয়োজন। আব্দুর নূর তুষারের উপস্থাপনায় দেশের প্রখ্যাত ও জনপ্রিয় ব্যান্ড দলগুলোর পরিবেশনায় শুরু হবে মেগা কনসার্ট। রয়েছে সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন, অ্যান্ড্রু কিশার, ফাতেমা তুজ জোহরা, সাদী মহম্মদ, বারী সিদ্দিকী, এস আই টুটুল, দলছুট, মাকসুদ ও ঢাকা, লালনের গানে জমজমাট সংগীতসন্ধ্যার আয়োজন।
উৎসবের সহযোগী প্রথম আলো। মিডিয়া পার্টনার এনডিটিভি ও রেডিও টুডে। যাঁদের মেলায় যাওয়ার সুযোগ নেই, তাঁরা ঘরে বসে এনটিভিতে দেখতে পারবেন উৎসব।

No comments

Powered by Blogger.