বেসামরিক আফগান হত্যা-সামরিক আদালতে বেলসের মৃত্যুদণ্ড চাওয়া হবে

আফগানিস্তানে ১৬ বেসামারিক নাগরিককে হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্রের সেনা রবার্ট বেলসের মৃত্যুদণ্ড চাওয়া হবে সামরিক আদালতে। কৌঁসুলিদের বরাত দিয়ে দেশটির সেনাবাহিনী গত বুধবার এ কথা জানিয়েছে।
বেলসের আইনজীবী সরকারপক্ষের কৌঁসুলিদের এ পদক্ষেপকে 'সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন' বলে মন্তব্য করেছেন। বেলসের মৃত্যুদণ্ড হলে তা হবে গত অর্ধ শতাব্দীর মধ্যে যুক্তরাষ্ট্রের কোনো সেনার প্রথম মৃত্যুদণ্ডের ঘটনা।
৩৯ বছর বয়সী বেলস চলতি বছর ১১ মার্চ কান্দাহারের ন্যাটোর ঘাঁটি থেকে বেরিয়ে পাঞ্জওয়াই জেলার দুটি গ্রামে যান। সেখানে ঘুমন্ত গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি ছোড়েন। এতে ৯ শিশুসহ ১৬ গ্রামবাসী নিহত হয়।
সামরিক আদালতে শিগগিরই স্টাফ সার্জেন্ট রবার্ট বেলসের বিচার কার্যক্রম শুরু হবে। তবে বিচার শুরুর নির্দিষ্ট দিনক্ষণ এখনো জানা যায়নি। বর্তমানে তাঁকে সিয়াটলের দক্ষিণাঞ্চলে লুইস ম্যাককর্ড সামরিক ঘাঁটিতে রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধে ১৬ জনকে হত্যা, ছয়জনকে হত্যার চেষ্টা, সাতজনকে আহত ও মাদক ব্যবহারের অভিযোগ রয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে সরকারি কৌঁসুলিরা বেলসের মৃত্যুদণ্ড চাইবেন।
গত মাসে এক সপ্তাহ ধরে বেসামরিক আফগান হত্যা মামলার শুনানি চলে। নিহতদের পরিবারের সদস্য ও প্রত্যক্ষদর্শীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে অংশ নেয়। এ ছাড়া বেশ কিছু সেনাও এ শুনানিতে অংশ নেয়। বিচারে বেলসের মৃত্যুদণ্ড হলে এটাই হবে গত অর্ধ শতাব্দীর মধ্যে কোনো মার্কিন সেনার প্রথম মৃত্যুদণ্ডের ঘটনা। এর আগে ১৯৬১ সালে ধর্ষণের অভিযোগে এক মার্কিন সেনার ফাঁসি দেওয়া হয়।
লুইস ম্যাককর্ড ঘাঁটি থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, 'তদন্ত প্রতিবেদন ও প্রত্যক্ষদর্শীদের শুনানির ওপর ভিত্তি করে তৈরি করা প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' সূত্র : বিবিসি, এএফপি, ডন।

No comments

Powered by Blogger.