অব্যবস্থাপনার দায় চার কর্মকর্তার ঘাড়ে

লিবিয়ার বেনগাজিতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে হামলার আগে ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে অব্যবস্থাপনার অভিযোগ ওঠার পরপরই এক জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেছেন এবং তিনজনকে বরখাস্ত করা হয়েছে। গত বুধবার এ ঘটনা ঘটে।
পরবর্তী ব্যবস্থা নেওয়ার আগ পর্যন্ত চার কর্মকর্তাকেই বাধ্যতামূলক ছুটি দেওয়া হয়েছে।
বেনগাজিতে হামলা-সংক্রান্ত তদন্ত কমিটি অ্যাকাউন্টিবিলিটি রিভিউ বোর্ড (এআরবি) গত মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকার কারণেই ওই কনস্যুলেটে হামলা ফেরানো যায়নি। এআরবির সদস্য ও সাবেক কূটনীতিক টমাস পিকারিং বলেন, 'বেনগাজি কনস্যুলেটে নিরাপত্তার ব্যাপারে পররাষ্ট্র দপ্তর থেকে লোকবল বা আর্থিক সহায়তার দিক থেকে কোনোভাবেই কোনো পদক্ষেপই নেওয়া হয়নি।' এর জন্য পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে অব্যবস্থাপনার অভিযোগ তোলা হয়। তবে কাউকে সুনির্দিষ্টভাবে অভিযুক্ত করা হয়নি। বেনগাজি কনস্যুলেটে নিরাপত্তা নিশ্চিত করা ও তাদের সহযোগিতার ব্যাপারে পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব ডিপ্লোমেটিক সিকিউরিটি এবং ব্যুরো অব নিয়ার ইস্ট অ্যাফেয়ার্স ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করা হয় ৩৯ পৃষ্ঠার ওই প্রতিবেদনে। গত ১১ সেপ্টেম্বর ওই কনস্যুলেটে সন্ত্রাসী হামলায় মার্কিন রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেন্সসহ চারজন মারা যান। হামলার আগে কনস্যুলেট থেকে বেশ কয়েকবার নিরাপত্তা বাড়ানোর অনুরোধ জানানো হয় ওয়াশিংটনে। কিন্তু পররাষ্ট্র দপ্তর থেকে অনুরোধ উপেক্ষা করা হয়।
এআরবির প্রতিবেদনের সূত্র ধরে পররাষ্ট্র দপ্তরের ডিপ্লোম্যাটিক সিকিউরিটি শাখার প্রধান এরিক বসওয়েল পদত্যাগপত্র জমা দেন। বসওয়েলের সহকারী শার্লিন ল্যাম্ব ও র‌্যামন্ড ম্যাঙ্ওয়েল এবং ব্যুরো অব নিয়ার ইস্ট অ্যাফেয়ার্সের এক কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড জানান, কংগ্রেসে পাঠানো এআরবির তদন্তের গোপন অংশে এই চার কর্মকর্তার কর্মদক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। 'পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এরিক বসওয়েলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। অন্য তিন কর্মকর্তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরবর্তী ব্যবস্থা নেওয়ার আগ পর্যন্ত চার কর্মকর্তাকেই বাধ্যতামূলক ছুটিতে রাখা হয়েছে।' উপপররাষ্ট্রমন্ত্রী বিল বার্নস বলেন, 'বেনগাজি থেকে আমরা দুঃখজনক ও কঠিন কিছু শিক্ষা পেয়েছি। এআরবির প্রতিবেদনে পদ্ধতিগত গুরুতর কিছু সমস্যাকে স্পষ্ট করা হয়েছে, যেগুলো অগ্রহণযোগ্য।' রিপাবলিকান আইন প্রণেতা ও কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির প্রধান রস লেথিনেন পররাষ্ট্র দপ্তরের অব্যবস্থাপনার জন্য ওবামা প্রশাসনকে জবাবদিহি করার প্রস্তাব দিয়েছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.