৯/১১ হামলার সঙ্গে ক্যান্সারের সম্পর্ক মেলেনি

যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলায় সৃষ্ট বিষাক্ত গ্যাস ও ধূলাবালির সঙ্গে ক্যান্সার আক্রান্ত হওয়ার সরাসরি সম্পর্ক খুঁজে পাননি বিশেষজ্ঞরা। ফলে দেশটিতে হামলায় গঠিত তহবিল থেকে সম্প্রতি ৫০ ক্যান্সার আক্রান্তকে অনুদান দেওয়ার বিষয়টিতে জটিলতা সৃষ্টি হয়েছে।
২০০১ সালের ওই হামলার পর ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে ৪৩০ কোটি ডলারের একটি তহবিল গঠন করা হয়। তহবিল থেকে হামলার কারণে শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্তরা আর্থিক সহায়তা পেয়ে আসছিলেন। গত জুনে সাহায্যপ্রাপ্তদের তালিকায় নতুন ৫০ জনের নাম অন্তর্ভুক্ত করা হয়। তাঁদের দাবি, হামলার কারণেই ক্যান্সারে আক্রান্ত হন।
হামলার বিষাক্ত ধূলিকণার কারণে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকার বিষয়টি খতিয়ে দেখতে গবেষণা শুরু করে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের স্বাস্থ্য অধিদপ্তর। ৫৫ হাজার ৭০০ ব্যক্তির ওপর গবেষণা চালানো হয়। এদের মধ্যে হামলার পর উদ্ধারকর্মী, হামলার শিকার, প্রত্যক্ষদর্শী, নিউ ইয়র্কের বিভিন্ন কর্মজীবী ও শিক্ষার্থীরা রয়েছেন। গত বুধবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
স্বাস্থ্য কমিশনার থমাস ফেয়ারলি বলেন, 'আমরা গবেষণার অধীন ব্যক্তিদের মধ্যে ক্যান্সারে আক্রান্ত হওয়ার তেমন কোনো লক্ষণ খুঁজে পাইনি।' সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.