সই হচ্ছে সমঝোতা স্মারক-থাই প্রধানমন্ত্রী আসছেন আজ

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা আজ শুক্রবার বিকেলে ঢাকায় আসছেন। তাঁর এক দিনের এ সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরো জোরদার হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন।
কূটনৈতিক সূত্রগুলো জানায়, ইংলাক সিনাওয়াত্রার ঢাকা সফরে কৃষি খাতে সহযোগিতা ও পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠকের জন্য দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। আগামীকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে।
আজ বিকেল সাড়ে ৫টার দিকে বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পেঁৗছাবেন থাই প্রধানমন্ত্রী। সেখানে তাঁকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা। সেখান থেকে মোটর শোভাযাত্রার মাধ্যমে তাঁকে নিয়ে যাওয়া হবে সোনারগাঁও হোটেলে। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে র‌্যাডিসন ব্লু ওয়াটারগার্ডেন হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত নৈশ ভোজে যোগ দেবেন থাই প্রধানমন্ত্রী।
আগামীকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেনথাই প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিরে যাবেন ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকে যোগ দেবেন তিনি। বৈঠক শেষে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দুই প্রধানমন্ত্রী।
বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার সঙ্গে ইংলাক সিনাওয়াত্রার সাক্ষাৎ হচ্ছে কি না, সংশ্লিষ্ট সূত্রগুলো তা নিশ্চিত করতে পারেনি। তবে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁদের সৌজন্য সাক্ষাৎ হবে।
দুপুরে সোনারগাঁও হোটেলে থাই প্রধানমন্ত্রীর সম্মানে মধ্যাহ্নভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন শেখ হাসিনা। ২১ ঘণ্টার সফর শেষে বিকেলে তাঁর ঢাকা ছাড়ার কথা।

No comments

Powered by Blogger.