উত্তর কোরিয়াকে আস্থাভিত্তিক সংলাপের আহবান জিউনের

দক্ষিণ কোরিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই বলেছেন, তাঁর সরকার জাতীয় নিরাপত্তার প্রশ্নে কোনো ছাড় দেবে না। প্রতিবেশী উত্তর কোরিয়াকে 'আস্থাভিত্তিক সংলাপে' বসার আহবান জানিয়েছেন তিনি।
জিউন স্বীকার করেন, তাঁর দেশ পিয়ংইয়ংয়ের তরফ থেকে 'গুরুতর' নিরাপত্তা হুমকির মধ্যে রয়েছে। গত বুধবারের নির্বাচনে সেনুরি পার্টির প্রার্থী হিসেবে নির্বাচিত হওয়ার পর দেওয়া প্রথম বক্তব্যে এ কথা বলেন তিনি।
এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৭৫ দশমিক ৮ শতাংশ ভোট পড়ে। ৯৯ শতাংশেরও বেশি ভোট গণনার পর দেখা যায়, জিউন-হাই ৫১ দশমিক ৬ শতাংশ এবং তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক ইউনাইটেড পার্টির প্রার্থী মুন জেই ইন ৪৮ শতাংশ ভোট পান। বুধবারই পরাজয় মেনে নিয়ে জিউন-হাইকে অভিনন্দন জানান মুন।
জিউন-হাই (৬০) গতকাল তাঁর বাবা সাবেক প্রেসিডেন্ট পার্ক চুং হি-সহ অন্যান্য জাতীয় নেতার সমাধিতে শ্রদ্ধা জানান। এর পরই নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দেওয়া প্রথম বক্তব্যে তিনি বলেন, 'উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ আমাদের নিরাপত্তার পক্ষে গুরুতর হুমকি। দেশের নিরাপত্তা জোরদার এবং বিশ্বাসভিত্তিক কূটনীতির মাধ্যমে কোরীয় উপদ্বীপে নতুন যুগ শুরু করার যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা আমি রাখব।' বর্তমান প্রেসিডেন্ট লি মিয়ুং বাকের শাসনামলে উত্তর কোরিয়ার সঙ্গে তাদের সম্পর্কে বেশ অবনতি ঘটে। পিয়ংইয়ং অবশ্য এখনো জিউন-হাইয়ের নির্বাচিত হওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেনি।
নিরাপত্তা ছাড়াও দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার ব্যাপারে নিজের পরবর্তী পরিকল্পনার কথা জানান জিউন-হাই। এ ছাড়া সামাজিক সেবা খাতে ব্যয় বৃদ্ধি, ধনী-দরিদ্রের মধ্যে বৈষম্য কমানো নিয়েও কথা বলেন তিনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.