বাজারে নতুন

হুমায়ূন আহমেদ স্মারকগ্রন্থ সম্পাদনা পরিষদ সভাপতি আনিসুজ্জামান প্রকাশক: অন্যপ্রকাশ দাম: ৬০০ টাকা হুমায়ূন আহমেদের ৬৪তম জন্মদিন পালনের অংশ হিসেবে এই স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে।
তাঁর স্মৃতিচারণা করে কিংবা তাঁর সাহিত্যের আলোচনা করে নানা পত্রপত্রিকায় তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন অনেকে। মূলত এসব লেখাই সংকলিত হয়েছে বর্তমান গ্রন্থে। এই সংকলন একই সঙ্গে তাঁর পরিচিতি এবং তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলিস্বরূপ।

রবীন্দ্রনাথ প্রসঙ্গে
লেখক: অন্নদাশঙ্কর রায়
সম্পাদনা: সুরজিৎ দাশগুপ্ত
প্রকাশক: দ্বে’জ প্রকাশনী
দাম: ৪০০ টাকা
‘গায়ত্রী মন্ত্রে আমার উপনয়ন হয়নি, হয়েছিল রবীন্দ্রনাথের কবিতায়’—এটা স্বয়ং অন্নদাশঙ্কর রায়েরই স্বীকারোক্তি। জীবনের শেষ কবিতাটিও রবীন্দ্রনাথ অন্নদাশঙ্করকে লিখে পাঠান। এসব থেকে বোঝা যায়, রবীন্দ্রনাথ ও অন্নদাশঙ্করের মধ্যে ছিল আত্মিক ও বুদ্ধিবৃত্তিক সম্পর্ক। যা উঠে এসেছে এই বইয়ে।

দ্য কালেক্টেড পোয়েমস অব শাহেদ সোহরাওয়ার্দী
অনুবাদ: কায়সার হক
প্রকাশনী: ইউপিএল
দাম: ১০০০ টাকা
শাহেদ সোহরাওয়ার্দী নানা পরিচয়ে খ্যাত। তিনি একাধারে কূটনীতিক, কবি, অনুবাদক, শিল্প সমালোচক এবং নাট্যপ্রযোজক। মূলত তিনি লিখেছেন ইংরেজি ভাষায়। বলা হয়ে থাকে ইংরেজি ভাষায় দক্ষিণ এশিয়ার প্রথম প্রজন্মের প্রথম আধুনিক কবি তিনি। তাঁর কবিসত্তার উপস্থিতি ঘটেছে এই বইয়ে।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
দেশ ও মাটির গান
অ্যালবামটির সবচেয়ে বড় দিক হলো, এতে গাওয়া হয়েছে দেশের গান; সব সময়ই যে গান বাঙালিদের মনে দেশপ্রেম, জাতীয়তাবোধ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করেছে। সেটা যেমন বায়ান্নতে, তেমনি একাত্তরে। দেশের যেকোনো সংকটে এই গান হয়ে উঠেছে মানুষের আস্থা, ভরসা ও বিশ্বাসের মূর্ত প্রতীক। দেশ ও মাটির গান অ্যালবামে বেশ কিছু তরুণ শিল্পী কণ্ঠ দিয়েছেন। অ্যালবামটি বাজারজাত করেছে সুরের মেলা।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
জীবন থেকে নেয়া
পরিচালক: জহির রায়হান
জহির রায়হান পরিচালিত অন্যতম চলচ্চিত্র জীবন থেকে নেয়া। ছবিতে রূপক আকারে পাকিস্তানের শাসন, শোষণ ও নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে। পরিবারের আবহে ব্যক্তির বন্দিদশার চিত্র তুলে ধরা হলেও তা ছিল মূলত তৎকালীন পূর্ব পাকিস্তানের পরাধীনতার নিষ্পেষণে বন্দী সময়ের বাস্তবতা, যা অনুপমভাবে ফুটে উঠেছে ছবির কাহিনি, সংলাপ ও সংগীতে।

কারনেজ
পরিচালক: রোমান পোলানস্কি
কারনেজ চলচ্চিত্রটি ফরাসি চিত্রনাট্যকার ইয়াসমিনা রেজার গড অব কারনেজ অবলম্বনে নির্মিত। পার্কে দুটি শিশুর মারামারি হয়। এরপর দুটি পরিবারের মধ্যে এ নিয়ে চলে কথোপকথন। এই বাস্তবতায় দুই শিশুর মধ্যকার সংঘাত ছড়িয়ে পড়ে দুটি পরিবারের মধ্যেও। তারপর ঘটনাপরম্পরায় কাহিনিতে যোগ হয় নানা মাত্রা।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.