১০ মাস পর যখন গণেশ উল্টে যাবে তখন কী হবেঃ কাদের সিদ্দিকী

বিচারপতি মো. নিজামুল হক এবং আহমেদ জিয়াউদ্দিনের মধ্যকার স্কাইপ কথোপকথন প্রকাশ করায় দৈনিক আমার দেশ পত্রিকার প্রশংসা করেছেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। তিনি বলেছেন, এই বিচার প্রক্রিয়ায় আমার দেশ পত্রিকা একটি অসাধারণ কর্মকাণ্ড করেছে।
এজন্য মাহমুদুর রহমানকে নোবেল প্রাইজ দেয়া উচিত, অথচ তাকে জেলে ঢোকানোর পাঁয়তারা চলছে। তাকে আগে একবার ১০ মাসের জন্য জেলে পাঠানো হয়েছিল। এবারো হয়ত হবে, কিন্তু ১০ মাস পরে যখন গণেশ উল্টে যাবে তখন কী হবে। এ ব্যাপারে ভাবার জন্য সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি। আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
জামায়াতে ইসলামী নিষিদ্ধের দাবিতে সিপিবি ও বাসদের হরতাল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যেরও সমালোচনা করেন তিনি। তিনি বলেন, এমন বাপের বাপ স্বরাষ্ট্রমন্ত্রী একজন হয়েছেন, যিনি আবার যারা হরতাল করেছেন তাদের ধন্যবাদ দেন। তাদের কাছ থেকে হরতাল শিখতে বলেন। যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া সম্পর্কে কাদের সিদ্দিকী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ভালো করে কর, নিজের পরিবারে যারা আছে তাদের বিচারও কর। অনুষ্ঠানে আলোচনায় অংশ নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পিয়াস করীম ধর্মভিত্তিক রাজনৈতিক দল নিষিদ্ধে বামপন্থী দলগুলোর দাবির সঙ্গে তার দ্বিমতের কথা জানান। তিনি বলেন, জামায়াতে ইসলামী আওয়ামী লীগ কিংবা বিএনপির মতো ব্যক্তিনির্ভর রাজনৈতিক দল নয়। মুক্তিযুদ্ধের সময় এই দলের ভূমিকা বিতর্কিত ছিল- এতে সন্দেহ নেই। তবে এই দলের শতকরা ৮০ ভাগ কর্মীই মুক্তিযুদ্ধের পরের প্রজন্ম। সে সময়ের কোনো স্মৃতি তাদের মধ্যে নেই।

No comments

Powered by Blogger.