'কুইন এলিজাবেথ ল্যান্ড'

রানি দ্বিতীয় এলিজাবেথের নামে অ্যান্টার্কটিকার একাংশের নাম রাখা হয়েছে। রানির সিংহাসনে আরোহণের ৬০ বছর পূর্তির উপহার হিসেবে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এ ঘোষণা দেয়। এখন থেকে ব্রিটিশ মানচিত্রে বরফাচ্ছন্ন অ্যান্টার্কটিকার ওই অংশ চিহ্নিত হবে 'কুইন এলিজাবেথ ল্যান্ড' হিসেবে।
গত মঙ্গলবার রানি প্রথমবারের মতো পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে গেলে মন্ত্রী উইলিয়াম হেগ এ ঘোষণা দেন।
অ্যান্টার্কটিকায় ব্রিটিশ অধিকৃত অঞ্চলের এক লাখ ৬৯ হাজার বর্গমাইল আয়তনের এই অঞ্চল যুক্তরাজ্যের আয়তনের প্রায় দ্বিগুণ। হেগ বলেন, দেশকে রানি যে সেবা দিয়েছেন, এরই কৃতজ্ঞতা হিসেবে দেশের পক্ষ থেকে তাঁকে এ স্মারক দেওয়া হলো। যুক্তরাজ্যের শাসনাধীন ১৪টি বিদেশি ভূখণ্ডের মধ্যে এ অঞ্চল ব্যতিক্রমী।
মঙ্গলবার রানি মন্ত্রিসভার বৈঠকেও অংশ নেন। ১৭৮১ সালের পর এই প্রথম ব্রিটেনের কোনো রাজা বা রানি মন্ত্রিসভার বৈঠকে যোগ দিলেন। পরিদর্শনের সময় মন্ত্রীরা তাঁকে ৬০টি কারুকাজ করা মাদুর (প্লেসম্যাটস) উপহার দেন। অ্যান্টার্কটিকার নামকরণের সিদ্ধান্তটি নিয়েছেন লন্ডনে ব্রিটিশ অ্যান্টার্কটিক টেরিটরির কমিশনার। এ ব্যাপারে অ্যান্টার্কটিক প্লেস নেমস কমিটির পরামর্শ নেওয়া হয়। ১৯০৮ সালে ব্রিটেন প্রথম অ্যান্টার্কটিকার ওপর তাদের দাবি জানায়। এরপর রানি সিংহাসনে থাকার পুরোটা সময় তারা এ অঞ্চলকে 'ব্রিটিশ অ্যান্টার্কটিক টেরিটরি' হিসেবে চিহ্নিত করে এসেছে। এ অঞ্চলকে ১৯৬২ সালে তারা আনুষ্ঠানিকভাবে বিদেশে তাদের একটি পৃথক ভূখণ্ড হিসেবে ঘোষণা করে। সূত্র : টেলিগ্রাফ, বিবিসি।

No comments

Powered by Blogger.