ব দ লে যা ও ব দ লে দা ও মি ছি ল- ফুটপাতে পথের খোঁজে by ফারহানা হোসাইন

‘বদলে যাও বদলে দাও মিছিল’ ব্লগে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও নির্বাচিত ১৩টি ইস্যু নিয়ে অব্যাহত আলোচনা হচ্ছে। আজ ‘যানজট থেকে মুক্তি চাই’ ইস্যুতে একটি বিশ্লেষণাত্মক অভিমতসহ আরও দুজন লেখকের নির্বাচিত মন্তব্য ছাপা হলো।
ঢাকা মহানগরে যাঁরা স্বল্প বা দীর্ঘ পথ হেঁটে যাওয়ার আবশ্যকতা রাখেন, তাঁরা পথের খোঁজে ঘুরলেও পথের দেখা পান না। কথাটা একটু অদ্ভুত কিন্তু সত্য। রাস্তায় পথিকদের চলার জন্য বানানো হয় ব্যয়বহুল ও সুদর্শন ফুটপাত, যা নাগরিকদের নিরাপদ পদযাত্রার জন্য নির্ধারিত। সারা পৃথিবীতেই এটা নগর সভ্যতার অংশ। কিন্তু এই দেশে, বিশেষ করে ঢাকায়, পদযাত্রার ফাঁকা স্থান কতটুকু ব্যবহারযোগ্য, তা সব ভুক্তভোগীই জানেন।
ফুটপাতের ওপর ফেরিওয়ালাদের ভিড়, চায়ের দোকান—এগুলো খুব ক্ষুদ্র সমস্যা। কিন্তু বিভিন্ন রাস্তার পাশে অপরিকল্পিত শপিং মলগুলোর নির্দিষ্ট গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকার কথা থাকলেও তা অধিকাংশগুলোতেই নেই। ফলে গাড়িতে আসা ক্রেতারা শপিং মলের সামনের পথটিতেই গাড়ি রেখে ভেতরে প্রবেশ করেন। ওই পথ মানুষের হাঁটার জন্য বরাদ্দ থাকলেও অনিয়মের বিবর্তে গাড়ির জন্য বরাদ্দ। আছে শত শত ফাস্টফুডের দোকান, যারা একই সমস্যা সৃষ্টি করছে। রাস্তার দুই পাশের অন্যান্য দোকানও ক্রেতা আকর্ষণের জন্য ব্যবহার করছে স্টিলের বিশেষ সাইনবোর্ড। যেগুলো দোকানের সামনের ফুটপাতে দাঁড় করিয়ে রাখা হয়। অসাবধানতায় হরহামেশা পায়ে গুঁতা লাগছে পথচারীদের, এতে জখম হতে হয়।
আধুনিক ডেভেলপারদের সুবাদে নতুন নতুন নির্মাণে বিস্ময়কর কর্মযজ্ঞ এখন সাধারণ একটি চিত্র। এসব নির্মাণাধীন ইমারতের কাজ চালানোর জন্য ইট, বালু, রড, সুরকি ও অন্যান্য সামগ্রী রাখার জন্য ফুটপাত ও সামনের রাস্তাটুকুই প্রধান এবং একমাত্র স্থান। বিকট শব্দে মেশিন চালিয়ে ওখানেই খোয়া ভাঙানো হচ্ছে। হাঁটা পথ গ্রাস হয়ে যাওয়া নিয়ে ভাবার মতো সময় এই নির্মাতাদের বিবেকে নেই। ভাবি-নির্মাণের জন্য দায়িত্বশীল ব্যক্তিরাই বা তাঁদের প্রয়োজনে এই জায়গায় কীভাবে আসেন? কারণ, উড়ে উড়ে আসা ছাড়া অন্য কোনো সাধারণ উপায় নেই। তিল পরিমাণ জায়গাও অবশিষ্ট থাকে না। কিন্তু তবু নির্বিবাদে সাধারণ মানুষ এই বালু, কাদা, সুরকি মাড়িয়ে, কখনো খুঁড়িয়ে, কখনো এক্কাদোক্কা খেলার ভঙ্গিতে, কখনো হাঁচোড়েপাঁচোড়ে সে পথ পাড়ি দিচ্ছে। তাদের এভাবে পথ চলতে দেখে কখনো অবাক, কখনো বা হতাশ দৃষ্টি মেলে ধরাটাই আমাদের শক্তি-সামর্থ্যের বহিঃপ্রকাশ।
হতাশা আরও বহুগুণে বেড়ে যায় যখন চাকরির সুবাদে মতিঝিল পাড়ায় অপরিহার্যভাবে পদযাত্রায় বের হতে হয়। আমাদের নাগরিক মনে যেগুলোর নাম ফুটপাত, তার ওপর অসংখ্য মানুষের ভিড়, রীতিমতো ঠেলাঠেলি। যেন এখনই কোনো জনসভা শেষ হয়েছে! এই করুণ চিত্রের অন্যতম কারণ—ফুটপাতে পসরা সাজিয়ে বসে থাকা নানা সামগ্রীর দোকান। কলম, রোদচশমা, মোবাইল ফোনের যন্ত্রাংশ, ফ্ল্যাক্সিলোড, সিনেমার সিডি, বাদাম, টর্চলাইট, নায়ক-নায়িকার পোস্টার, নতুন-পুরোনো কাপড় ও জুতা-স্যান্ডেল, তরিতরকারি, নানা পদের শরবত, কবিরাজি ওষুধ, পান-সিগারেট, আচার, ডাল-আলুর পুরি, পেঁয়াজু, বেগুনি, ছোলাবুট—কী নেই সেই পসরায়? ভয়ংকরভাবে শিহরিত করে বড় আকৃতির ডেকচি ও কড়াইতে গরম তেলে নানা খাদ্য ভাজার উৎসব। ফুটপাতে মানুষের ভিড় এতটাই যে গায়ে গায়ে ধাক্কা লাগছে প্রতিনিয়ত, সেখানে এসব খাদ্য ব্যবসায়ী খুবই স্বাভাবিক ভঙ্গিতে গ্যাস ও কেরোসিন স্টোভ ব্যবহার করে চলেছেন। কেউ কি একবারও ভেবেছেন, এ ধরনের কাজ কত বড় বিপদ ডেকে আনতে পারে? এই মহানগরের আদৌ কোনো অভিভাবক কি আছেন? এই প্রশ্ন কাকে করব?
আরেকটি ঘটনা, মেইন রোডে ট্রাফিক জ্যাম থাকলে অনেক মোটরবাইকচালক মোটরবাইকটি ফুটপাতে উঠিয়ে দিচ্ছেন নির্দ্বিধায়। বেশির ভাগ ফুটপাতে এটি একটি সাধারণ দৃশ্য। এসব দায়িত্বজ্ঞানহীন বেপরোয়া বাইকচালক একবারও ভেবে দেখেন না, অপর দিক থেকে হেঁটে চলা মানুষ কী রকম অপ্রস্তুত পরিস্থিতিতে পড়ে। তা ছাড়া মায়ের হাত ধরে একটি শিশুর হাঁটাও কত ঝুঁকিপূর্ণ। আচমকা হর্ন বেজে ওঠার সঙ্গে সঙ্গেই ছোঁ মেরে শিশুকে কোলে তুলে নিতে হয়। এ আচমকা হর্নের শব্দ ও আঁতকে ওঠায় সে শিশুটির স্বাস্থ্যগত কী ক্ষতি হয়, তা চিকিৎসকেরাই কেবল বলতে পারবেন। এই ত্রাস প্রতিদিন ঘটছে ট্রাফিক পুলিশের নাকের ডগায়।
রাস্তায় ট্রাফিক জ্যামের অন্যতম কারণ ফুটপাতের অযাচিত ভিড়। আপাতদৃষ্টিতে এ দুটি ব্যাপার সম্পূর্ণ ভিন্ন মনে হলেও এই দুইয়ের মাঝে গভীর যোগসূত্র আছে। আমি নিজেই ঝামেলা এড়াতে খুব কাছের গন্তব্যে যাওয়ার জন্যও একটি রিকশা বাধ্য হয়েই ভাড়া করে নিচ্ছি। অথচ যদি ঝামেলাহীন পথ চলতে পারতাম, তাহলে স্বভাবতই হেঁটে চলে যেতাম, অযথাই রিকশার সাহায্য নিতাম না। বিশ্বাস রাখি, আমার মতো অনেকেই হেঁটে স্বল্প পথ পাড়ি দেওয়ার উদ্দেশ্য নিয়ে বের হলেও ফুটপাতের যুদ্ধ এড়াতে রিকশা ভাড়া করে পথচলার বেদনা থেকে প্রশমন লাভ করেন।
ফুটপাতের এই করুণ অবস্থা আমরা অভ্যাসের দাশ হয়ে মেনে নিচ্ছি অনায়াসে। এখন পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, ফুটপাতে পথ খুঁজে পাওয়াটাই যেন অস্বাভাবিক। জাতি হিসেবে আমাদের নিদর্শন বিরল এই অর্থে, যেকোনো অনাকাঙ্ক্ষিত, অযাচিত, অনুচিত বিষয় আমরা মেনে নিচ্ছি খুব সহজেই। কালের আবর্তে ব্যাপারগুলো এতটাই সহজভাবে গ্রহণ করে নিচ্ছি, যেন এসব অসামঞ্জস্যতা আমাদের জীবনেরই একটা অবিচ্ছেদ্য অংশ। মানছি, এই দেশে জীবনটা অনেক কঠিন। প্রতিনিয়ত যুদ্ধ করা ছাড়া বেঁচে থাকা দায়। কিন্তু জীবনযুদ্ধে শামিল হয়ে আমরা এতটাই ব্যস্ত হয়ে যাই যে নানা সময়ে জীবনের মূল্যই ভুলে যাই। যে কারণে, দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) পর্যবেক্ষণ তথ্যে পাওয়া যায়, সড়ক দুর্ঘটনায় যত লোক মারা যায়, তার ৫৮ শতাংশই পথচারী। যুদ্ধে মত্ত হয়ে জীবনের উদ্দেশ্য ভুলে যাওয়ার মাঝে কোনো সার্থকতা নেই। ফুটপাতে হাঁটার অধিকার আমাদেরই আদায় করে নিতে হবে।
ফারহানা হোসাইন: বদলে যাও বদলে দাও মিছিল ব্লগের নিয়মিত লেখক।
erna_fi@yahoo.com
ই-মেইল: bjbd@prothom-alo.info
facebook.com/bjbdmichhil

No comments

Powered by Blogger.