টাইম বর্ষসেরার তালিকায় তৃতীয় স্থানে মালালা

টাইম সাময়িকীর বর্ষসেরা ব্যক্তিত্বের তালিকায় এখন পর্যন্ত তৃতীয় স্থানে রয়েছে মালালা ইউসুফজাই। গতকাল রাত ১২টা পর্যন্ত এক লাখ ১২ হাজার ৪৫৯ জন ভোটার মালালার পক্ষে ভোট দিয়েছেন। আর বিপক্ষে দিয়েছেন ৩০ হাজার ৪৫৮ জন।
পাকিস্তানের এই কিশোরী গত ৯ অক্টোবর সোয়াত উপত্যকায় তালেবানের গুলিতে আহত হয়। বর্তমানে যুক্তরাজ্যের বার্মিংহামে সে চিকিত্সা নিচ্ছে। নারী শিক্ষার উন্নয়নে কাজ করতে গিয়ে তালেবানের রোষানলে পড়ে অকুতোভয় এই কিশোরী। একই ঘটনায় তার দুই সহপাঠীও আহত হয়।
শেষ খবর পাওয়া পর্যন্ত তালিকার শীর্ষস্থানে ছিলেন মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি (পক্ষে দুই লাখ ৩৭ হাজার ২১২ ভোট, বিপক্ষে দুই লাখ ৫৩ হাজার ১৬০ ভোট)। দ্বিতীয় স্থানে ছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (পক্ষে এক লাখ ৭২ হাজার ৭৫৩ ভোট, বিপক্ষে ৬৬ হাজার ৯৭৯ ভোট)।
তালিকায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের মতো বিশ্বনেতাদের পেছনে ফেলেছে মালালা। ওবামা আছেন অষ্টম অবস্থানে। অন্যদিকে হিলারি আছেন ১৫তম স্থানে। মোট ৩৮ জন বিশ্বনেতা ও সেলিব্রিটি এই তালিকায় রয়েছেন।
টাইম সাময়িকী প্রতিবছর বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচন করে। প্রতিষ্ঠানটির সম্পাদকদের ভোটে এই নির্বাচন হয়। তবে পাঠকেরাও ভোটে অংশ নেওয়ার সুযোগ পান। ১২ ডিসেম্বর পর্যন্ত এই ভোটাভুটি চলবে। বিজয়ীর নাম ঘোষণা করা হবে ১৪ ডিসেম্বর।
এদিকে ফরেন পলিসি নামে আরেকটি মার্কিন সাময়িকীর ‘বিশ্ব চিন্তাবিদদের’ তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে মালালা। টাইম।

No comments

Powered by Blogger.