ন্যানোর বিরোধী মমতা ন্যানো-ইলেকট্রনিকসের নয়

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তখন বিরোধী দলের নেতা। ক্ষমতায় বামফ্রন্ট। সরকার বহুজাতিক কম্পানি টাটা মোটরসকে ন্যানো গাড়ি নির্মাণে কারখানা স্থাপনের জন্য জমি বরাদ্দ দেয়। টাটার জমি অধিগ্রহণের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনে শামিল হন তৃণমূল কংগ্রেস দলের নেত্রী মমতা।
আন্দোলনকে ঘিরে তাঁর জনপ্রিয়তা ব্যাপক বাড়তে শুরু করে। তারই ধারাবাহিকতায় ২০১১ সালের নির্বাচনে বামফ্রন্টের ভরাডুবি ঘটে। তৃণমূলের সরকারের মুখ্যমন্ত্রী হন মমতা। ন্যানোকে জমি না দেওয়ার প্রশ্নে অটল মমতা ক্ষমতায় এসে শেষ পর্যন্ত তাঁর অবস্থান থেকে সরে এসেছেন। ন্যানোর অন্য একটি প্রকল্পে ১০০ একর জমি দিতে রাজি হয়েছেন।
মমতা গত সোমবার একটি পদার্থবিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠানকে জমি দিতে রাজি হয়েছেন। দেশের নিউক্লিয়ার ফিজিঙ্রে প্রথম বড় ধরনের গবেষণা ইনস্টিটিউট হবে এখানে। ইনস্টিটিউটটির নাম সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিঙ্ (এসআইএনপি)। এখানে পদার্থ ও জৈব-পদার্থ বিজ্ঞানবিষয়ক মৌলিক গবেষণা ও প্রশিক্ষণ দেওয়া হবে। এসআইএনপি এ জমি ব্যবহার করবে গবেষণা প্রকল্প ইন্ডিয়ান সিনক্রোট্রন ফর ম্যাটেরিয়ালস অ্যান্ড এনার্জি রিসার্চের (আইএসএমইআর) কাজে।
ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র ও জাপানের পর এটি হবে সিনক্রোট্রন-বিষয়ক বিশ্বের পঞ্চম প্রকল্প।
এসআইএনপির পরিচালক মিলন সান্যাল বলেন, বিশেষ করে ন্যানো-ইলেকট্রনিঙ্রে ক্ষেত্রে অগ্রসর হতে এটা একটি চমৎকার হাতিয়ার। এর অর্থ হলো, ভবিষ্যতে কম্পিউটার এবং ছোট যন্ত্রপাতির আকার হাতঘড়ির আকৃতিতে নামিয়ে আনা যাবে। বামফ্রন্ট সরকারের দীর্ঘ শাসনের অবসানের পর ব্যাপক জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় আসে মমতার দল। আর এখন কি না তিনিই ন্যানো গাড়ির বদলে ন্যানো- ইলেকট্রনিঙ্রে জন্য জমি দিচ্ছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.