গাড়িবোমা ও গুলিতে ইরাকে নিহত ৩৬

ইরাকের বিভিন্ন শহরে গাড়িবোমা হামলা ও গুলিতে অন্তত ৩৬ জন মারা গেছেন। আহত হয়েছেন ১৭৬ জন। গত মঙ্গলবার শিয়া মসজিদগুলোকে লক্ষ্য করে মূলত এসব হামলা চালানো হয়। এখনো কোনো সংগঠন হামলার দায় স্বীকার করেনি।
পুলিশ জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় প্রায় একই সময় বাগদাদের বিভিন্ন স্থানে শিয়াদের তিনটি মসজিদের সামনে গাড়িবোমা হামলা হয়। প্রথম বিস্ফোরণটি ঘটে জাহরা নামের একটি মসজিদের সামনে। এতে আটজন নিহত ও ২১ জন আহত হন। দ্বিতীয় বোমা বিস্ফোরিত হয় সাবা-আবকার জেলার আলি-বাশা মসজিদে। সেখানে নিহত হন ছয়জন, আহত হন ৩২ জন। সোদানি মসজিদের সামনে আরেক বিস্ফোরণে পাঁচজন নিহত ও ১৯ জন আহত হন।
এ ছাড়া একই সময় আনবার প্রদেশে দুটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটে। একটি পুলিশ ক্যাম্পের কাছে প্রথম বিস্ফোরণে ছয়জন নিহত হন। আহত হন ১০ জন। ফালুজা শহরে আরেক বিস্ফোরণে আহত হন তিনজন।
এর আগে সকালে কিরকুক শহরে গাড়িবোমা বিস্ফোরণে চারজন নিহত ও ৪১ জন আহত হন।
কোনো গোষ্ঠী গতকাল বুধবার পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি। তবে হামলার ধরন দেখে পুলিশের ধারণা, এর সঙ্গে আল-কায়েদা জড়িত থাকতে পারে।
ইরাকে পবিত্র আশুরার সময় শিয়া সম্প্রদায়ের লোকজনকে লক্ষ্য করে সবচেয়ে বেশি হামলা হয়। এবারের আশুরায় শিয়াদের ওপর এটিই সবচেয়ে বড় হামলার ঘটনা। সূত্র : সিএনএন, এএফপি।

No comments

Powered by Blogger.