সংক্ষিপ্ত ভ্রমণে সাইকেল চালানো বা হাঁটাই ভালো

সংক্ষিপ্ত ভ্রমণে সাইকেলে করে কিংবা হেঁটে যাওয়াটাই হচ্ছে আদর্শ। ১৫-২০ মিনিটের পথ গাড়িতে না গিয়ে সাইকেল কিংবা হেঁটে যাওয়াটাই উত্তম বলে মত দিয়েছেন ব্রিটেনের বিশেষজ্ঞরা।
যুক্তরাজ্যের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড ক্লিনিক্যাল এক্সসিলেন্স (এনআইসিই) বলেছে, অতিমাত্রায় নিস্ক্রিয়তার কারণে যুক্তরাজ্যের নাগরিকদের স্বাস্থ্যঝুঁকি বেড়েছে। এই ‘নীরব বিপর্যয়ের’ হাত থেকে মুক্তি পেতে এর বিকল্প নেই।
স্থানীয় পর্যায়ে হাঁটা কিংবা সাইকেল চালানোকে আরও সহজতর করতে কাউন্সিলরদের প্রতি আহ্বান জানিয়েছে এনআইসিই। তারা বলেছে, কাউন্সিলরদের ভাড়ায় সাইকেল পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। এ ছাড়া গাড়িবিহীন বিভিন্ন প্রতিযোগিতা ও সাইকেলের জন্য ভালো রুটেরও ব্যবস্থা করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।
এনআইসিই বলেছে, নিস্ক্রিয়তার মাত্রা বেড়ে যাওয়ায় জীবনের জন্য তা হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ থেকে বাঁচতে শিক্ষার্থী ও কর্মজীবীদের হেঁটে কিংবা সাইকেলে করে বিদ্যালয়-অফিস-আদালতে যেতে উৎসাহিত করতে হবে।
সম্প্রতি একটি প্রতিবেদনে দেখা গেছে, ধূমপানের মতো সমান ক্ষতিকর নিস্ক্রিয়তাও। এ কারণেও মানুষের মৃত্যু হতে পারে। সর্বশেষ জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যের ১০ জন পুরুষের মধ্যে ছয়জন ও সাতজন নারীর শারীরিক সক্রিয়তা নেই। তবে শিশুদের ক্ষেত্রে পরিস্থিতি কিছুটা ভালো।
সাইকেল চালানো ও হাঁটার বিবেচনায় নেদারল্যান্ডস ও ডেনমার্কেরও পেছনে অবস্থান করছে যুক্তরাজ্য। দিনে গড়ে মাত্র ১১ মিনিট সাইক্লিং কিংবা হাঁটার পেছনে ব্যয় করে যুক্তরাজ্যের মানুষ।
এনআইসিইর বিশেষজ্ঞ মাইক কেলি বলেন, ‘জাতি হিসেবে আমরা শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নই। এ কারণে বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে।’ বিবিসি।

No comments

Powered by Blogger.