যুক্তরাষ্ট্রের আদালতের নির্দেশ-মিথ্যাচার নয়, ধূমপানের ক্ষতি সম্পর্কে জানান

ধূমপানের ঝুঁকি সম্পর্কে মিথ্যাচার করার কথা স্বীকার করতে তামাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত। ধূমপানের ভয়াবহতা, মানুষের শরীরে এর ক্ষতিকর প্রভাবের ব্যাপারে সঠিক তথ্য জনগণের কাছে আড়াল করছিল তারা।
'ইচ্ছাকৃতভাবে এই ধোঁকা' দেওয়ার ব্যাপারটি প্রতিষ্ঠানগুলোর নিজেদের অর্থে গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করতে হবে। ডিস্ট্রিক্ট কোর্ট অব কলাম্বিয়ার বিচারক গ্ল্যাডিস কেসলার গত মঙ্গলবার এ আদেশ জারি করেন।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ১৯৯৯ সালে তামাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর 'লুকোচুরির' ব্যাপারে আদালতের শরণাপন্ন হয়। এর পরিপ্রেক্ষিতে আদালত এ রায় দেয়। প্রতিষ্ঠানগুলো ধূমপানের ক্ষতির কথা আড়াল করছে_২০০৬ সালে এর সত্যতা পান আদালত। তখন এ ব্যাপারে প্রচারণা চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল। আদালত মঙ্গলবার বলেন, 'যুক্তরাষ্ট্রে প্রতিদিন প্রায় এক হাজার ২০০ মানুষের মৃত্যুর জন্য ধূমপান দায়ী'_এ ধরনের কথা বিজ্ঞাপনে থাকতে হবে। বিচার বিভাগ প্রচারের জন্য যে বার্তা ঠিক করেছে তা তথ্যপূর্ণ। যদিও তামাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো 'ধোঁকা' শব্দ নিয়ে আপত্তি জানিয়ে আসছে।
রায় অনুযায়ী, আগামী দুই বছর তামাক প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে ধূমপানের ক্ষতিকর প্রভাবের কথা প্রচার করতে হবে। তবে প্রচারের ব্যাপারে কী পরিমাণ অর্থ খরচ করতে হবে বা কোন কোন মাধ্যমে প্রচার করা হবে_তা এখনো স্থির করা হয়নি। কয়েকটি প্রতিষ্ঠান রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করার কথাও ভাবছে। ফলে ব্যাপারটি চূড়ান্তভাবে নিষ্পত্তিতে আরো সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।
আদালতের রায় অনুযায়ী, সিগারেটের মোড়ক, প্রতিষ্ঠানের ওয়েবসাইট, টেলিভিশন অথবা সংবাদপত্রে কিভাবে সঠিক তথ্য প্রচার করা হবে_এ ব্যাপারে সিদ্ধান্তে পেঁৗছতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিচার বিভাগ আগামী মাসে বৈঠকে বসার কথা। সূত্র : বিবিসি, এএনআই, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.