সাহারা গ্রুপের অধীনে দুই বিশ্বখ্যাত হোটেল

সুব্রত রায়ের মালিকানাধীন ভারতের অন্যতম বৃহৎ ব্যবসায় প্রতিষ্ঠান সাহারা গ্রুপ নিউ ইয়র্কের দুটি বিখ্যাত হোটেলের মালিকানা কিনে নিয়েছে। নিউ ইয়র্ক প্লাজা ও ড্রিম নিউ ইয়র্ক নামের এ দুটি হোটেলই নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্কের কাছে অবস্থিত।
শত বছরের ঐতিহ্যধারী হোটেল দুটি কিনতে সাহারা গ্রুপকে গুণতে হয়েছে প্রায় ৪ হাজার ৪০০ কোটি রুপি।

জানা যায়, প্লাজা হোটেলের মালিকানার ৭৫ শতাংশ পেতে যাচ্ছে সাহারা গ্রুপ। অপর ২৫ শতাংশের মালিকানায় রয়েছে সৌদি বিলিওনিয়ার প্রিন্স আলওয়ালিদ বিন তালালের প্রতিষ্ঠান কিংডম।

অপর হোটেল ড্রিম ডাউনটাউনকে সম্পূর্ণভাবে কিনে নিয়েছে সাহারা। ড্রিম ডাউনটাউনের আগের মালিক ছিলেন খ্যাতনামা হোটেল ব্যবসায়ী বিক্রম চাটওয়াল।
সোহো, চেলসি, ওয়েস্ট ভিলেজের মতো বিখ্যাত স্থানের কাছাকাছি অবস্থিত ড্রিম ডাউনটাউন হোটেলে ৩১৫টি সাধারণ কক্ষ ও বেশ কিছু স্যুট রয়েছে।

১০৫ বছর বয়সী নিউ ইয়র্ক প্লাজা হোটেল এর আভিজাত্যের জন্য বিখ্যাত। হেনরি জেইনওয়ে হার্ডেনবার্গ এ হোটেলটির নকশা করেছিলেন, যা ১৯০৭ সালের ১ অক্টোবর উদ্বোধন করা হয়। তবে সাম্প্রতিক কালে নানা অসুবিধার সম্মুখীন হওয়া হোটেলটিকে ১৯৬৯ সালে স্থাপত্য শৈলী হিসেবে ঘোষণা করা হয়েছিল। ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হিস্টোরিক ল্যান্ডমার্কগুলোর তালিকায় স্থান করে নেয় এটি। বিভিন্ন সময় যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রেসিডেন্টসহ অনেক খ্যাতনামা তারকা ও অতিথিরা এ হোটেলে অবস্থান করেছেন। এমনকি হলিউডের অনেক বিখ্যাত সিনেমার শুটিংও হয়েছে এখানে।

দুটি হোটেলেরই দেখাশোনার দায়িত্বে আগের ম্যানেজমেন্টকে বহাল রাখা হয়েছে।


এর আগে ২০১০ সালে লন্ডনের বিখ্যাত গ্রসভেনর হাউজ কিনে সাড়া ফেলে দিয়েছিলো সাহারা গ্রুপ। প্রতিষ্ঠানে বর্তমানে নিউ ইয়র্কের কিছু ঐতিহ্যবাহী স্থাপনা নিজেদের মালিকানায় আনার পরিকল্পনা নিয়েছে।

এছাড়াও প্রতিষ্ঠানটির মালিক সুব্রত রায়ের মুম্বাইয়ে ২২৩ কক্ষ বিশিষ্ট একটি পাঁচতারা হোটেল ও মহারাষ্ট্রের আম্বি ভ্যালিতে একটি অভিজাত আবাসন প্রকল্প রয়েছে।

No comments

Powered by Blogger.