পদত্যাগ করছেন মার্ক গ্রসম্যান

আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত মার্ক গ্রসম্যান আগামী ডিসেম্বরে পদত্যাগ করবেন। তাঁর মুখপাত্র লরা লুকাস গতকাল বুধবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। প্রায় দুই বছর ধরে গ্রসম্যান এ পদে আছেন।
বিশ্লেষকরা তাঁর এ পদত্যাগকে ওবামার পররাষ্ট্রনীতি নির্ধারকদের জন্য আরেকটি বড় ধরনের ধাক্কা হিসেবে দেখছেন।
২০১০ সালের ডিসেম্বরে প্রবীণ কূটনীতিক রিচার্ড হলব্রুকের আকস্মিক মৃত্যুর পর গ্রসম্যানকে এ পদে নিয়োগ দেন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। গ্রসম্যানের পদত্যাগের পর এ পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন তাঁর সহকারী ডেভিড ডি পিয়ার্স।
এএফপিকে দেওয়া ওই বিবৃতিতে লুকাস বলেন, গ্রসম্যান ব্যক্তিগত জীবনে ফিরে যাবেন। ওই অঞ্চলে কূটনৈতিক প্রভাব তৈরি এবং ২০১৪ সালের পর আফগানিস্তানের জন্য আঞ্চলিক ও আন্তর্জাতিক সমর্থন আদায়ের জন্য হিলারি তাঁকে ধন্যবাদ জানিয়েছেন। আফগানিস্তান থেকে আল-কায়েদাকে উচ্ছেদ ও পরাজিত করা এবং সন্ত্রাসীদের স্বর্গরাজ্য হতে না দেওয়ার ওবামার যে লক্ষ্য, তাতে গ্রসম্যান সমর্থন দিয়েছেন।
গত বছর যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ২৪ পাকিস্তানি সেনা নিহত হন। ওই ঘটনার পর খাইবার পাস বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। এ পথ দিয়ে আফগানিস্তানে ন্যাটো বাহিনীর জন্য রসদ পরিবহন করা হয়। ওই সীমান্ত খুলে দিতে পাকিস্তানের সম্মতি আদায়ে বিশেষ ভূমিকা রাখেন গ্রসম্যান।
১৯৭৭ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত গ্রসম্যান পাকিস্তানে যুক্তরাষ্ট্রের দূতাবাসে চাকরি করেন, ভূমিকা রাখেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.