ইন্টারন্যাশনাল স্টার ফর কোয়ালিটি কনভেনশন- জনসংযোগে স্বীকৃতি by তাসমিয়া আহমেদ

সুইজারল্যান্ড ভ্রমণের সুযোগটা এভাবে আসবে, তা ধারণায় ছিল না। কিন্তু আকস্মিকভাবেই একদিন একটি ই-মেইল পেয়ে চমকে গেলাম! তাতে বলা হয়েছে, জনসংযোগ বিভাগে মাস্টহেড পিআর ‘৩৭তম বিআইডি ইন্টারন্যাশনাল স্টার ফর কোয়ালিটি’ শীর্ষক পুরস্কার পেয়েছে।


ওয়েবসাইটে ঢুকে এই পুরস্কারের মানদণ্ডসহ বিস্তারিত জেনে নিলাম। সেই সঙ্গে এর আগের পুরস্কারপ্রাপ্তদের তালিকায় ভারতের টাটা ও রিলায়েন্সের মতো বিশ্বখ্যাত কোম্পানিগুলোর নাম দেখে চোখ ছানাবড়া হয়ে যাওয়ার অবস্থা। যা হোক, অভাবনীয় এই পুরস্কার পাওয়ার আনন্দে আত্মহারা হয়ে পড়লাম আমরা সবাই।
সুইজারল্যান্ডের উদ্দেশে যখন আকাশপথে ঢাকা ছাড়ছিলাম, তখন দুটি বিষয় আমাকে খুবই আন্দোলিত করছিল। এক, নিরলস পরিশ্রম আর সৃজনশীল কাজের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন। দুই, হঠাৎ করে সুইজারল্যান্ডের মতো দেশভ্রমণের সুযোগ লাভ।
২৯ ও ৩০ সেপ্টেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল স্টার ফর কোয়ালিটি কনভেনশনে’ বিভিন্ন বিভাগে এই মর্যাদাকর পুরস্কার দেওয়া হয়। পুরস্কার নিতে বিশ্বের ৭৪টি দেশের ব্যবসায়িক খাতের প্রতিনিধি ও উদ্যোক্তারা আসেন। যাঁদের অনেকের সঙ্গে দেখা হওয়া ও মতবিনিময় করার সুযোগটিও বেশ উপভোগ করেছি। তাঁরাও বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের নারীরা জনসংযোগ পেশায় বেশ ভালো কাজ করছেন জেনে খুব খুশি হন।
মাস্টহেড পিআরের প্রতিষ্ঠাতা জিয়াউদ্দিন আদিল এবং ফাহাদ করিম ইওউর চেয়ারম্যানের কাছ থেকে পুরস্কারের স্মারকটি গ্রহণ করেন। এরপর বিভিন্ন আনুষ্ঠানিকতা ও ফটোসেশনের পর সুযোগ হলো সুইজারল্যান্ডের সৌন্দর্য উপভোগের। মনোরম প্রাকৃতিক পরিবেশের পাশাপাশি তারা কৃষ্টি-সভ্যতা ও ঐতিহ্যের নিদর্শনগুলোকে যেভাবে সংরক্ষণ করেছে, তা এককথায় ‘অপূর্ব’! স্বল্প সময়ে সেই সৌন্দর্য পুরোপুরি উপভোগ কিংবা বর্ণনা করা অসম্ভব।
আমাদের দেশে জনসংযোগের (পিআর) কাজে এখন অনেক গতিময়তা ও সৃজনশীলতার ছোঁয়া এসেছে। এ ক্ষেত্রে মাস্টহেড পিআরের ফাহাদ করিম এবং জিয়াউদ্দিন আদিলকে আমি পেয়েছি বেসরকারি পর্যায়ে জনসংযোগকে পেশাদারি পর্যায়ে নিয়ে যাওয়ার অগ্রপথিক হিসেবে। আমার ভালো লাগে যখন দেখি ব্যাপক আগ্রহ নিয়ে অনেক মেধাবী ছেলেমেয়ে এই পেশায় আসছে। জনসংযোগের মতো বিশেষায়িত একটি পেশার গুরুত্ব বাংলাদেশে দিনে দিনে আরও বাড়বে—এমনটাই স্বপ্ন দেখি।

No comments

Powered by Blogger.