'সবচেয়ে বয়সী' ব্যক্তির মৃত্যু

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ জর্জিয়ার আন্তিসা খিভিচাভা মারা গেছেন। জর্জিয়া কর্তৃপক্ষের দাবি অনুযায়ী, এই নারীর বয়স হয়েছিল ১৩২ বছর। গত ৩০ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আন্তিসা। কর্তৃপক্ষের দাবি, আন্তিসা দুটি বিশ্বযুদ্ধ ও রুশ বিপ্লবের সাক্ষী।


তাঁর জন্ম ১৮৮০ সালের ৮ জুলাই। সাবেক সোভিয়েত আমলের একটি পাসপোর্ট ছিল তাঁর। তবে সরকারিভাবে কখনোই তাঁর বয়স নিশ্চিত করা হয়নি। আন্তিসা রাশিয়ার প্রথম কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিনের চেয়ে ১০ বছরের ছোট। তিনি রাশিয়ার প্রখ্যাত লেখক ফিওদর দস্তয়ভস্কির মৃত্যুর এক বছর আগে জন্মেছিলেন।
আন্তিসা জর্জিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রত্যন্ত গ্রাম সাচিনোতে তাঁর নাতির সঙ্গে থাকতেন। তাঁর নাতি-নাতনির সংখ্যা ১২। ১৯৬৫ সালে চা ও ভুট্টা সংগ্রাহকের কাজ থেকে অবসর নেন তিনি। সেই সময় তাঁর বয়স ছিল ৮৫ বছর।
আন্তিসার জন্মসনদ সোভিয়েত ইউনিয়নের পতনের পর জর্জিয়ার গৃহযুদ্ধ চলাকালে খোয়া যায়। তবে স্থানীয় প্রশাসনের কর্মকর্তা এবং স্বজনের দাবি, তাঁর বয়স ছিল ১৩২। অন্তিসার আগে সবচেয়ে বয়স্ক ব্যক্তি ছিলেন জিন কেলমেন্ট। যুক্তরাষ্ট্রের এই নারী মারা যান ১২২ বছর বয়সে। তাঁর দাবি ছিল, তরুণ বয়সে ভিনসেন্ত ভ্যান গগের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল তাঁর।
এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বয়সী ব্যক্তির নাম বিজ কুপার। ১১৬ বছর বয়সী এই নারীর বাড়ি যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে। তাঁর জন্ম ১৮৯৬ সালে। সূত্র : ইনডিপেনডেন্ট, ক্রোন।=

No comments

Powered by Blogger.