ইউপিএ জোটে মায়াবতীর থাকা না থাকার সিদ্ধান্ত আজ

ভারতের ক্ষমতাসীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের খারাপ সময় যেন কাটছে না। জোটের শরিক দলের কাছ থেকে একের পর ধাক্কা আসছে। গত মাসে জোট থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় তৃণমূল কংগ্রেস। এ তালিকায় এবার মায়াবতীর নেতৃত্বাধীন বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।


ইউপিএ সরকারের ওপর সমর্থন রাখা না-রাখার ব্যাপারে দলটি আজ বুধবার তাদের সিদ্ধান্তের কথা জানাবে বলে জানিয়েছেন মায়াবতী।
বিএসপির প্রতিষ্ঠাতা কানশি রামের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল মঙ্গলবার লক্ষ্নৌতে এক শোভাযাত্রার আয়োজন করা হয়। এর নাম দেওয়া হয় 'মহা দলিত সংকল্প' শোভাযাত্রা। এ উপলক্ষে আয়োজিত সমাবেশে উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও বিএসপি নেত্রী মায়াবতী বলেন, 'ইউপিএ সরকারের ওপর আমাদের সমর্থন অব্যাহত রাখব কি না সে বিষয়ে আগামীকাল (বুধবার) জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।' লোকসভার আগাম নির্বাচন হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
তৃণমূলের সমর্থন প্রত্যাহারের পর ইউপিএ জোট পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারায়। সমাজবাদী পার্টি ও বিএসপির সমর্থন থাকায় ভেঙে যাওয়ার হুমকি থেকে রক্ষা পায় তারা। তবে বিএসপি সমর্থন উঠিয়ে নিলে বিপদে পড়তে হবে কংগ্রেস নেতৃত্বাধীন সরকারকে।
খুচরা বাজারে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) অনুমতি দেওয়ায় ইউপিএ সরকারের সিদ্ধান্তের বিপক্ষে বিএসপির অবস্থানের কথাও জানান মায়াবতী। ইউপিএ সরকারের বিরুদ্ধে দলিতবিরোধী অবস্থানের অভিযোগ তুলে মায়াবতী বলেন, 'কানশি রামের মৃত্যুবার্ষিকীকে সরকারি ছুটি ঘোষণা করা উচিত ছিল।'
সিবিআই মায়াবতীর সম্পদসংক্রান্ত মামলার তদন্ত করবে : ভারতের সুপ্রিম কোর্ট গতকাল এক রায়ে বলেছেন, অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগে মায়াবতীর বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত করতে পারবে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)। আদালত এ ব্যাপারে কেন্দ্রীয় সরকার, সিবিআই ও মায়াবতীর প্রতি নোটিশ জারি করেছেন। সুপ্রিম কোর্টে সিবিআইয়ের তদন্তের অধিকার বাতিলের আবেদন জানিয়ে দায়ের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় দেন আদালত। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.